ঢাকা,সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

এনজিওগুলো দাদন ব্যবসায়ীর মতো আচরণ করছে: আদালত

চকরিয়া নিউজ ডেস্ক :: ক্ষুদ্রঋণ আদায়ের জন্য এনজিও প্রতিষ্ঠানগুলোর দায়ের করা সব চেক ডিজঅনারের মামলার কার্যক্রম স্থগিত থাকবে বলে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। ইলিয়াস আলী নামে এক ব্যক্তির বিরুদ্ধে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের করা চেকের মামলার কার্যক্রম বাতিলের মাধ্যমে রবিবার (২৭ নভেম্বর) বিচারপতি মো. আশরাফুল কামালের নেতৃত্বাধীন একক হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট রাশেদুজ্জামান বাসুনিয়া। ব্র্যাক ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট জিসান মাহমুদ ও জামিউল হক ফয়সাল। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশেক মোমেন।

মামলার রায়ে আদালত বলেছেন, এখন থেকে কোনও এনজিও চেক ডিজঅনার মামলা করতে পারবে না। ভবিষ্যতে ক্ষুদ্রঋণ দিয়ে তা আদায়ের জন্য কোনও এনজিও চেক ডিজঅনার মামলা করলে তা সরাসরি প্রত্যাখ্যানের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ক্ষুদ্রঋণ কার্যক্রম মনিটরিং করতে মাইক্রো ক্রেডিট অথরিটিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালত আরও বলেন, এনজিওগুলো বেআইনিভাবে ঋণ আদায়ের জন্য চেক ডিজঅনার মামলা করে আসছে। ক্ষুদ্রঋণ আদায়ের জন্য তাদের কোনও আইনই নেই। তারা একমাত্র দেওয়ানি আদালতে অর্থ আদায়ের জন্য মোকদ্দমা করতে পারে। এনজিওগুলো দাদন ব্যবসায়ীর মতো আচরণ করছে। তারা গরিব মানুষের জীবনমান উন্নয়নের নামে জীবন বিধ্বংসী কার্যক্রম করছে। গরিব-দুঃখী মানুষকে জেলে দিচ্ছে। এটা কাম্য হতে পারে না।

প্রসঙ্গত, এর আগে গত ২৩ নভেম্বর হাইকোর্টের একই বেঞ্চ আরেকটি মামলার মাধ্যমে কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনও ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে রায় ঘোষণা করেন।

পাঠকের মতামত: