ঢাকা,সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মানোন্নয়নে ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ বিষয়ক ক্যাম্পেইন 

বার্তা পরিবেশক :: চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মানোন্নয়নের লক্ষ্যে ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। আজ ২৬ সেপ্টেম্বর, সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চকরিয়ার ইয়েস গ্রæপের পরিচালনায় ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ বিষয়ক ক্যাম্পেইন এর উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন দত্ত। সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চলমান উক্ত ক্যাম্পেইনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার সভাপতি বুলবুল জান্নাত শাহিন, সহ-সভাপতি জারিয়াতুল মোস্তফা, সনাক সদস্য ফয়সল উদ্দিন আহমদ ও হাসপাতালে কর্মরত ডাক্তারবৃন্দ।

সনাক-টিআইবি মনে করে অবাধ তথ্য প্রবাহ দুর্নীতি প্রতিরোধের পূর্বশর্ত। হাসপাতালের সেবা গ্রহীতাগণ যাতে অতিসহজে হাসপাতালের বিভিন্ন সেবা সম্পর্কে অবহিত হতে পারে এবং সঠিক সেবা গ্রহণ করতে পারে সেই বিষয়টি বিবেচনায় রেখে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমে উক্ত ক্যাম্পেইনের আয়োজন করা হয়। সনাক চকরিয়ার ইয়েস গ্রæপের তত্ত¡াবধানে পরিচালিত উক্ত ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় ৪শতাধিক সেবা গ্রহীতা ও তাদের পরিবারের সদস্যগণ চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন সেবা সম্পর্কে অবহিত হয়েছেন। ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ক্যাম্পেইনের মাধ্যমে যেসকল গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করা হয় তারমধ্যে অন্যতম হলো, ‘টিকেট কাউন্টার, ল্যাবরেটরি, জরুরী বিভাগ, নার্স স্টেশন, অ্যাম্বুলেন্স, ইপিআই, কোভিড ভ্যাকসিনেশন, এনসিডি, নরমাল ডেলিভারী, সিজারিয়ান সেবা, আন্তবিভাগে ভর্তি ও বহিঃবিভাগে সেবা গ্রহণ ইত্যাদি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন দত্ত সনাক-টিআইবি চকরিয়ার ইয়েস গ্রæপের এই আয়োজনকে স্বাগত জানান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন। পরবর্তীতে হাসপাতাল কর্তৃপক্ষ ও সনাক-টিআইবি’র উদ্যোগে আরো গঠনমূলক কার্যক্রম আয়োজনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

ক্যাম্পেইন উপলক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চকরিয়া হাসপাতালের যাবতীয় সেবার তথ্য সম্বলিত একটি তথ্যপত্র প্রকাশ করে এবং ইয়েস সদস্যদের মাধ্যমে সেটি হাসপাতালে আগত সকল সেবা গ্রহীতাদের মধ্যে বিতরণ করা হয়। ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ বিষয়ক ক্যাম্পেইন পরিচালনায় দায়িত্ব পালন করেন ইয়েস দলনেতা কহিন আল ইসলাম, সহ-দলনেতা নুরুল কবির মিলন ও সাদিয়া সোলতানা রিফাত, ইয়েস সদস্য তানজিনা আফরিন রোকেয়া, নিলু মনি, জান্নাতুন নায়ীম মারজান, রায়হানুল ইসলাম, আবু সৌরভ, মোজাহিদ হোছাইন, সৌরভ আফ্রিদী শাকিল, নুর মোহাম্মদ এবং এসিজি সদস্য নার্গিস সোলতানা, প্রসেনজিৎ ধর রুবেল, রিমন দাশ, সুজয় দাশ প্রমুখ।

 

পাঠকের মতামত: