ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ছয় মাসেও ফিরতে পারেনি ভারতে আটক ৩২ জেলে

বাঁশখালী প্রতিনিধি :: ভারতের কারাগারে আটক বাঁশখালীর শীলকূপ ইউনিয়নের ৩২ জেলেকে ৬ মাসেও মুক্ত করে দেশে ফিরিয়ে আনা যায়নি। এতে পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিটি কারাগারে আটকে থাকায় মানবেতর জীবনযাপন করছে এসব জেলে পরিবারের সদস্যরা। গত ১৩ ফেব্রুয়ারি বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে বাঁশখালী উপজেলার শীলকূপ এলাকার ৩২ জেলেকে আটক করে নিয়ে যায় ভারতীয় কোস্ট গার্ড। অবৈধভাবে সীমান্তে প্রবেশ করার অভিযোগে ট্রলারসহ তাদের আটক করে ভারতের দক্ষিণ চব্বিশ পরগনার ফ্রেজারগঞ্জ নামখানা কারাগারে রাখা হয়।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, ভারতে আটক ৩২ জেলের তালিকা করে তা চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। যেহেতু বিষয়টি দুটি দেশের অভ্যন্তরীণ বিষয়, তাই তাদের রাষ্ট্রীয় উদ্যোগে ফিরিয়ে আনতে কাজ চলছে।

এ ব্যাপারে বাঁশখালীর এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন, ঘটনাটি শুরু থেকে আমাকে কেউ অবহিত করেনি। আমি শুনলাম মাত্র কয়েকদিন আগে। ঢাকায় গিয়ে পররাষ্ট্র ও স্বরাষ্ট মন্ত্রণালয়কে অবহিত করে তাদের দ্রুত ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হবে। এদিকে অসহায় জেলে পরিবারের সদস্যদের গতকাল বুধবার বিকেলে বাঁশখালী উজেলা প্রশাসনের পক্ষ থেকে তৃতীয় বারের মত খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। এসময় তাদরে চাল, ডাল, তেল, লবণসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী দেওয়া হয়।

পাঠকের মতামত: