ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

স্বল্পোন্নত দেশে উত্তরণে লামা তথ্য অফিসের প্রেস ব্রিফিং

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। স্বল্পোন্নত দেশ হতে মধ্যম আয়ের দেশে উত্তরণের সকল সূচক অর্জন করেছে দেশ। বিশেষ করে সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতি এখন অনেক দেশের জন্যই উদাহরণ। বিশ্বের ৪৭টি স্বল্পোন্নত দেশের তালিকা হতে শীঘ্রই বাংলাদেশের নাম মধ্যম আয়ের দেশে সম্পৃক্ত হতে যাচ্ছে। এইটা দেশের ১৭ কোটি মানুষের জন্য গর্বের ও গৌরবের।

উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য মৌলিক ৩টি মানদন্ড অর্জন করেছে বাংলাদেশ। আজ দেশের মাথাপিচু আয় ১২৩০ মার্কিন ডলারের বেশী, মানবসম্পদ সূচক ৬৬ বা তার বেশী ও অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক ৩২ বা তার কম। বাংলাদেশ হচ্ছে খুবই অল্প সংখ্যক দেশের একটি যারা প্রথম ধাপেই মধ্যম আয়ের দেশে উত্তরণের ৩টি শর্তই পূরণ করল। বিশ্ব দরবারে মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি এখন শুধু সময়ের বিষয়। মঙ্গলবার (২০ মার্চ) লামা তথ্য অফিসের স্থানীয় সাংবাদিকদের সাথে এক প্রেস ব্রিফিং-এ এইসব কথা বলেন, সহকারী তথ্য অফিসার মো. রুহুল আমিন চৌধুরী।

প্রেস ব্রিফিং-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবাল। আরো উপস্থিত ছিলেন, সাংবাদিক প্রিয়দর্শি বড়–য়া, মুহাম্মদ কামালুদ্দিন, মোহাম্মদ কামরুজ্জামান, মোহাম্মদ রফিকুল ইসলাম, মো. তৈয়ব আলী, মোঃ ফরিদ উদ্দিন, এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন, নুরুল করিম আরমান, আবুল কাসেম, ইউছুপ মজুমদার, শাহাব উদ্দিন, রফিক সরকার, এম. বশিলুল ইসলাম, মংছিংপ্রু মার্মা, মো. জাহেদ উদ্দিন সহ প্রমূখ।

পাঠকের মতামত: