ঢাকা,শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজারে প্রশাসক নিযুক্ত হলেন যাঁরা

কক্সবাজার প্রতিনিধি ::

জেলা, উপজেলা চেয়ারম্যাও পৌরসভার মেয়রদের অপসার

দেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান, ৯টি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলার ৪টি পৌরসভার মেয়রদের অপসারণ করে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার।
রোববার স্থানীয় সরকার বিভাগের পৃথক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।
এর মধ্যে কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে শাহীনুল হক মার্শালকে অপসারণ করে সেখানে জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানকে প্রশাসক নিয়োগ করা হয়েছে। এছাড়াও কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরীকে অপসারণ করে অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) রুবাইয়াত আফরোজকে প্রশাসক নিয়োগ করা হয়েছে। মহেশখালী পৌরসভার মেয়র মকছুদ মিয়াকে অপসারণ করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: আতাউল গণি ওসমানীকে, টেকনাফ পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলামকে অপসারণ করে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিভীষণ কান্তি দাশকে, চকরিয়ায় পৌরসভার মেয়র আলমগীর চৌধুরীকে অপসারণ করে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইয়ামিন হোসেনকে প্রশাসক নিয়োগ করা হয়েছে।
এদিকে কক্সবাজার সদর উপজেলা চেয়রাম্যান কায়সারুল হক জুয়েলকে অপসারণ করে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা রহমানকে প্রশাসক নিয়োগ করা হয়েছে। এছাড়াও রামু উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজলকে অপসারণ করে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রাশেদুল ইসলামকে, পেকুয়া উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজুকে অপসারণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলামকে, চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদীকে অপসারণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ফখরুল ইসলামকে, মহেশখালী উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীনকে অপসারণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মীকি মার্মাকে, কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান ব‌্যা‌রিস্টার মুহাম্মদ হা‌নিফ বিন কা‌শেমকে অপসারণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মইনুল হোসেন চৌধুরীকে, উখিয়া উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরীকে অপসারণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেনকে, টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আলমকে অপসারণ করে আদনান চৌধুরীকে, ঈদগাঁও উপজেলা চেয়ারম্যান আবু তালেবকে অপসারণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবল চাকমাকে প্রশাসক নিয়োগ করা হয়েছে।.
গত ৫ অগাস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর থেকে জেলা পরিষদ, উপজেলা পরিষদ, সিটি করপোরেশন ও পৌরসভায় আওয়ামী লীগ সমর্থক চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মেয়র, কাউন্সিলররা অনুপস্থিত থাকায় নাগরিক সেবা ব্যাহত হওয়ার প্রেক্ষাপটে আইন সংশোধনের এ উদ্যোগ নেওয়া হয়।
বিশেষ পরিস্থিতিতে স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের অপসারণ এবং প্রশাসক নিয়োগের ক্ষমতা সরকারের হাতে রেখে পৌরসভা, উপজেলা, জেলা ও সিটি করপোরেশনের আইন সংশোধনের আলাদা আলাদা অধ্যাদেশ শনিবার রাতে জারি করে অন্তর্বর্তী সরকার।

পাঠকের মতামত: