ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় স্বাধীন মঞ্চের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  দেশেব্যাপী অব্যাহত ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতাসহ সব সামাজিক অনাচারের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে মানববন্ধন করেছেন কক্সবাজারের চকরিয়ার স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন মঞ্চ। বুধবার বিকেল ৪টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পৌরশহরের সিস্টেম চকরিয়া কমপ্লেক্সের সামনে ব্যানার, ফেস্টুন ও প্লে-কার্ড নিয়ে নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদ জানান তারা। মানববন্ধন কর্মসূচি থেকে ধর্ষণের একমাত্র শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি জানানো হয়।

মানববন্ধনে ব্যানার, ফেস্টুন ও প্লে-কার্ডে বিভিন্ন প্রতিবাদী লেখা ছিল। ‘ধর্ষককে দেখাও ডর রাষ্ট্র হোক নারীর চাদর’, ‘ধর্ষক তুমি নয় কারো পিতা তুমি যে শয়তানেরই প্রেতাত্মা’, ‘নারী তোমাকে দিয়েছে জন্ম পুরুষ তুমি হও নারীর নিরাপত্তা বর্ম’, ‘ধর্ষণের শাস্তি হোক আরো বেশী কঠিন যাতে মা-বোনেরা চলতে পারে ভয়-ডরহীন’, ‘বোন তোমার ভয় নাই-ধর্ষকের ক্ষমা নাই-তোমার ভাই মরে নাই’ ইত্যাদি।

মানববন্ধনে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবি জানিয়ে স্বেচ্ছাসেবী সংগঠনটি নেতৃবৃন্দরা বলেন, ‘বর্তমান সময়ে মা-বোনেরা তার মান-ইজ্জত নিয়ে শঙ্কিত, এখন শিশু থেকে নারী কেউই ঘরে-বাইরে কোথাও নিরাপদ নয়। নিত্যদিন এসব ঘটনা দেখে আমরা সাধারণ মানুষ লজ্জিত।

নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হলে তাদের প্রতি অধস্তন মনোভাব দূর করতে হবে। নারীদের পণ্য হিসেবে ব্যবহার করা বন্ধ করতে হবে। সিনেমা, পোস্টার, নাটক ও সাহিত্য তাদের অশ্লীলভাবে উপস্থাপন বন্ধ করতে হবে। এছাড়া ধর্ষণের ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ায় এই অপরাধ মহামারী আকার ধারণ করেছে বলে মনে করেন তারা।

 

পাঠকের মতামত: