ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

ডুলাহাজারা মারুফিয়া ইসলামিয়া মাদরাসার জন্য ৩ কোটি টাকার নতুন ভবন নির্মাণ কাজ শুরু

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  প্রতিশ্রুতির আলোকে অবশেষে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলমের ডিও লেটারে ৩ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দে চারতলা বিশিষ্ট নতুন একাডেমিক ভবন পেয়েছেন চকরিয়া উপজেলার অন্যতম দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ডুলাহাজারা আরবিয়া মারুফিয়া ইসলামিয়া আলিম মাদরাসা। প্রতিষ্ঠার পর থেকে মাদ্রাসার মূল একাডেমিক ভবনটি জরাজীর্ণ হওয়ায় শিক্ষার্থীদের মাঝে পাঠদান ব্যাহত হচ্ছিল। তবে নতুন একাডেমিক ভবনটি নির্মাণ কাজ শুরু হওয়ায় এখন ভবন সংকট থেকে দুর্ভোগমুক্ত হচ্ছে দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠানটি। এতে শিক্ষক শিক্ষার্থীদের পাশাপাশি এলাকাবাসির মাঝে অন্যরকম উৎসব আনন্দ বিরাজ করছে।

বুধবার দুপুরে মাদরাসা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন করেছেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান। উপস্থিত ছিলেন ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ নুরুল আমিন, ডুলাহাজারা আরবিয়া মারুফিয়া ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদুর রহমান আজাদ, ডুলাহাজারা ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ডা.ফরিদুল হক, ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আলহাজ মো.শওকত আলী, আওয়ামীলীগ নেতা আমির উদ্দিন বুলবুল, মনছুর আলম প্রমুখ।এছাড়াও অনুষ্ঠানে মাদরাসার সকল শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সুধীজন উপস্থিত ছিলেন।

জানা গেছে, কক্সবাজার-১ আসনের এমপি আলহাজ জাফর আলমের বিশেষ তদবিরে চলতি অর্থবছর কক্সবাজার শিক্ষা প্রকৌশল বিভাগের অর্থায়নে প্রায় ৭০ কোটি টাকা বরাদ্দের বিপরীতে চকরিয়া ও পেকুয়া উপজেলার ৩২টি স্কুল ও মাদ্রাসার অবকাঠামোগত উন্নয়ন কাজ পুরোদমে এগিয়ে চলছে। স্থানীয় সংসদ সদস্য আলহাজ জাফর আলমের নির্বাচনী প্রতিশ্রুতির আলোকে একবছরে সরকার এসব শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নে উল্লেখিত পরিমাণ টাকা বরাদ্দ দিয়েছে।

মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদুর রহমান আজাদ বলেন, এই মাদ্রাসাটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এলাকায় দ্বীনি শিক্ষার অগ্রগতিতে অসাধারণ ভুমিকা পালন করে চলেছে। কিন্তু মাদ্রাসার মূল একাডেমিক ভবনটি অনেক পুরোনো এবং জরাজীর্ণ হওয়ায় পাঠদান ব্যাহত হচ্ছিল। এই অবস্থায় বর্তমান সরকার মাদ্রাসায় নতুন একাডেমিক ভবন দেওয়ায় দীর্ঘদিন পর ভবন সংকটের অবশান হচ্ছে। নতুন একাডেমিক ভবন নির্মাণে সার্বিক সহযোগিতা করায় এমপি জাফর আলমকে মাদ্রাসার পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি। #

পাঠকের মতামত: