ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

 ৮ ফেব্রুয়ারী কক্সবাজারে ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল সফল করার লক্ষ্যে, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার আগামী ৮ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হতে যাওয়া ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সম্পন্ন করার জন্য জোর প্রস্তুতি শুরু করেছেন জেলা কমিটি। এই লক্ষ্যে গতকাল শনিবার বিকেলে কক্সবাজার শহরের আসাদ কমপ্লেক্সের তৃতীয় তলাস্থ কার্যালয়ে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। গুরুত্বপূর্ণ এই বিশেষ বর্ধিত সভায় জেলার কার্যকরী কমিটি ছাড়াও ৮ উপজেলা এবং পৌরসভাগুলোর দায়িত্বশীল নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। এছাড়াও হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সহযোগী একাধিক সংগঠনের দায়িত্বশীল নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউসিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টান মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

বিশেষ এই বর্ধিত সভায় সভাপতিত্ব করেন জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলা শাখার কার্যকরী সভাপতি ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের সম্মানিত ট্রাষ্টি অ্যাডভোকেট দীপঙ্কর বড়ুয়া পিন্টু। জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের সাবেক সম্মানিত ট্রাষ্টি অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দনের পরিচালনায় অনুষ্ঠিত বিশেষ বর্ধিত সভায় বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। এসব সিদ্ধান্তকে বাস্তবে পরিণত করতে এবং ৮ ফেব্রুয়ারীর ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল সফল করতে বিভিন্ন উপ-কমিটিও গঠিত হয়।

সভায় চকরিয়া উপজেলার দিগরপানখালী গ্রামের নির্যাতিত হিন্দু পরিবার তথা সন্ত্রাসীদের গুলিতে নির্মমভাবে নিহত শিক্ষক নারায়ণ দাশের আত্মার সদগতি কামনা করে দেশান্তর হওয়ার তার পরিবারকে স্বদেশের মাটিতে ফিরিয়ে আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রস্তাব গৃহীত হয়। এছাড়া চকরিয়ার হিন্দু সম্প্রদায়ের প্রতিবাদী ও নির্ভীক সাংবাদিক এবং জেলা ঐক্য পরিষদ নেতা ছোটন কান্তি নাথের বিরুদ্ধে প্রভাবশালী নেতার আক্রোশের শিকার এবং তার বিরুদ্ধে একের পর এক মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়েরের ঘটনায় নিন্দা প্রস্তাব গৃহীত হয়। এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত রহস্য উদ্ঘাটনপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি আহবান জানানো হয় বিশেষ বর্ধিত সভায়।

সভায় বক্তব্য দেন জেলা কমিটির সভাপতি মণ্ডলীর সদস্য উদয় শংকর পাল মিঠু ও রবীন্দ্র বিজয় বড়ুয়া, জেলা আইনজীবী ঐক্য পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট বাপ্পী শর্মা, জেলা কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক চঞ্চল দাশগুপ্ত, টেকনাফ উপজেলার সভাপতি শিবুপদ ভট্টাচার্য্য, চকরিয়া উপজেলার সভাপতি রতন বরণ দাশ, রামু উপজেলার আহবায়ক অধ্যাপক নীলোৎপল বড়ুয়া, সদর উপজেলার সভাপতি ডা. পরিমল কান্তি দাশ, মহেশখালী উপজেলার সভাপতি জেমসেন বড়ুয়া ও সাধারণ সম্পাদক রতন কান্তি দে, পেকুয়া উপজেলার সাধারণ সম্পাদক অং থোয়াই চিং রাখাইন, পেশাজীবী ঐক্য পরিষদের সদস্য সচিব উৎসবময় চৌধুরী, জেলা কমিটির সদস্য ও সাংবাদিক ছোটন কান্তি নাথ, সদর উপজেলার সাধারণ সম্পাদক অজয় আর্চায্য বিন্ডু, মুক্তিযোদ্ধা সন্তান কমাণ্ড চকরিয়া উপজেলা ও ঐক্য পরিষদ নেতা ডা. সুমন কান্তি দাশ, চকরিয়া পৌরসভার সাধারণ সম্পাদক সুনীপ দাশ সৌরভ, কক্সবাজার পৌরসভার সাধারণ সম্পাদক সাগর পাল সাজু, জেলা কমিটির সদস্য সুমন চৌধুরী আগুন, সদরের সহ-সভাপতি বলরাম দাশ অনুপম, জেলা ছাত্র ঐক্য পরিষদের যুগ্ন আহবায়ক জয়রাম দে। এ এছাড়াও বিভিন্ন উপজেলা ও পৌরসভা কমিটির নেতৃবৃন্দ যথাক্রমে উপস্থিত ছিলেন জেলা কমিটির অর্থ সম্পাদক স্বপন গুহ, রেখা নন্দী, জ্যোতি মল্লিক বাবু, দিলীপ শর্মা, মণিকাঞ্চন দে, পলাশ কান্তি দে, সদীপ দে, কাঞ্চন আইচ, সুজন শর্মা জন, সজল দাশ, রাজু পাল, খোকন চৌধুরী, দয়াল চক্রবর্তী, কিশোর বড়ুয়া, হৃদয় কুমার রুদ্র, রণি দাশ, রণি দে, নয়ন দাশ, লিটন দাশ প্রমূখ। ##

পাঠকের মতামত: