ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

হারবাং রাস মহোৎসবে পাঁচদিন ব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসবের উদ্বোধন

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  রাস পূর্ণিমা উপলক্ষ্যে কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ধর পাড়ার হরি মন্দির প্রাঙ্গনে শনিবার থেকে শুরু হয়েছে পাঁচদিন ব্যাপী রাস মহোৎসব উদযাপনের সুবর্ণ জয়ন্তী উৎসব। সকালে শ্রীমদ্ভগবদ গীতা পাঠের মাধ্যমে শুরু হয়ে গীতা পাঠ, গীতাপাঠ প্রতিযোগীতা, বস্ত্র বিতরণ, অতিথি সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্টান, প্রতিমা প্রদর্শনী, ধর্মসভা ও ষোড়শপ্রহর ব্যাপী মহানামযজ্ঞ ও মেলা। বুধবার ভোরে পূর্ণাহুতি ও বৈষ্ণব বিদায়ের মধ্য দিয়ে শেষ হবে রাস মহোৎসব।

গতকাল শনিবার বিকালে হারবাং ধর পাড়ার হরি মন্দির প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে রাস মহোৎসব উদযাপনের সুবর্ণ জয়ন্তী উৎসব উদ্বোধন করেছেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী।

অনুষ্টানে সভাপতিত্ব করেন অমল চক্রবর্তী এবং মঙ্গল প্রদীপ প্রজ্জলন করেন কক্সবাজার জুয়েলারী সমিতির সভাপতি সুভাষ ধর। ধর্মসভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভারত থেকে আগত শ্রীমৎ স্বামী নির্বাণানন্দ সরস্বতী মহারাজ্জী।

অনুষ্টানে সার্বিক সহযোগীতায় রয়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, চকরিয়া উপজেলা শাখা, চকরিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদ ও চকরিয়া উপজেলা হিন্দু মহাজোট। সোমবার ভোর থেকে শুরু হবে মহানামযজ্ঞ। এতে নামসুধা পরিবেশন করবেন সোনার গৌড় সম্প্রদায় (সাতক্ষীরা), দেবব্রত সম্প্রদায় (ভোলা), ব্রজশ্বরী সম্প্রদায় (গোপালগঞ্জ), গীত গোবিন্দ সম্প্রদায় (সাতক্ষীরা) ও দয়ালকৃষ্ণ সম্প্রদায় (চট্টগ্রাম)।

উৎসব উদ্বোধনী অনুষ্ঠানে চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদীকে ক্রেস্ট উপহার দেন আয়োজক কমিটির নেতৃবৃন্দ। এসময় উপস্থিত হারবাং ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক অরবিন্দু ধর, জাতীয় হিন্দু মহাজোট চকরিয়া উপজেলা শাখার সভাপতি জোতিষী এসকে আর্চায্য, রাস মহোৎসব উদযাপন পরিষদের সভাপতি শচীন্দ্র কুমার ধর, সাধারণ সম্পাদক প্রকৌশলী মৃনাল ধর, চকরিয়া প্রমিলা ভবনের মালিক সমাজসেবক রতন কান্তি সুশীল, হারবাং কেন্দ্রীয় শ্রী শ্রী হরি মন্দির উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক বিলাস ধর প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে রাস মহোৎসব উদযাপন পরিষদের সকল সদস্য, হিন্দু সম্প্রদায়ের স্থানীয় শীর্ষ নেতৃবৃন্দ ও সুধীজন উপস্থিত ছিলেন।

হারবাং ধর পাড়া রাস মহোৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী মৃনাল ধর বলেন, চকরিয়ার পল্লী গ্রাম হারবাং ধর পাড়ায় রাস পূর্ণিমা উপলক্ষে গত ৪৯ বছর ধরে ব্যপাক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রাস মহোৎসব উদযাপন করে আসছি। এবছর এই রাস মহোৎসব উদযাপনের সুবর্ণ জয়ন্তী। তাই এবছর পাঁচদিন ব্যাপী নানা অনুষ্টানে আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী বলেছেন, জননেত্রী শেখ হাসিনার ঘোষনা ধর্ম যার যার বাংলাদেশ সবার। এদেশে একসাথে বসবাস ও সব ধরনের অনুষ্টান আয়োজনে সকল ধর্মের মানুষের সমান অধিকার রয়েছে। আজ বিশ^দরবারে প্রমাণিত হয়েছে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সফল সরকার সকলধর্মের মানুষের সবস্থানে সেতুবন্ধনে সম্প্রীতির বাংলাদেশ গড়ে তুলতে সফল হয়েছে।

তিনি বলেন, প্রতিটি ধর্মে বলা হয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট, সকল ধরণের অনাচার ও হানাহানিতে লিপ্ত গোষ্টি কোনদিন শান্তির পক্ষে হতে পারেনা। তাদের স্থান কোন ধর্মে নেই। অনুরূপভাবে হিন্দু ধর্মে বলা হয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিনাশের জন্য ভগবান যুগে যুগে পৃথিবীতে আর্বিভুত হন। পরকালের ভীতি হৃদয়ে রেখে সুন্দর আগামী নিশ্চিত করতে সকল ধর্মের সবাইকে ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। এতে সকলের জীবনের অভিষ্ঠ লক্ষ্য অর্জনে সফল হবে।

উপজেলা চেয়ারম্যান সাঈদী আরও বলেন, চকরিয়া উপজেলা একটি সম্প্রীতির জনপদ। এখানে সকল ধর্মের মানুষ একসঙ্গে নিরাপদ পরিবেশে বসবাস করে। ধর্মীয় কোন ধরণের সংঘাত নেই। আশাকরি আগামীতেও চকরিয়া উপজেলার প্রতিটি জনপদে সম্প্রীতির ধারা অব্যাহত থাকবে। সেইজন্য ধর্মবর্ণ নির্বিশেষে সম্প্রীতির মেলবন্ধনে আধুনিক চকরিয়া বির্নিমানে নবনির্বাচিত চকরিয়া উপজেলা পরিষদ সমাজের সবাইকে সাথে নিয়ে কাজ করবে। #

পাঠকের মতামত: