ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় কিশোর অপরাধ নির্মূল হবে ইভটিজিং মাদক চুরি-ছিনতাই বন্ধে জিরো ট্রলালেন্স -গ্রাম পুলিশের সভায়-ওসি হাবিবুর রহমান

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  এখন থেকে চকরিয়ায় কিশোর অপরাধ সমুলে নির্মূল করা হবে। ইভটিজিং নারী নির্যাতন, মাদক সেবন ও বেচাবিক্রি থাকবেনা। চুরি-ছিনতাই, দখল-বেদখল, চাদাঁবাজি বন্ধে পুলিশের ভুমিকা থাকবে জিরো ট্রলালেন্স। আর এসব অপরাধপ্রবণতা রুখতে হলে শহর থেকে গ্রামের প্রতিটি মানুষকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। যখনই কোন এলাকায় সেই ধরণের অপরাধ সংগঠিত হচ্ছে এবং তাতে জড়িতরা কারা তাদের ব্যাপারে পুলিশকে তথ্য দিতে হবে। এভাবে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকাকে অপরাধপ্রবণতামুক্ত শান্তির জনপদ গড়া সম্ভব হবে। বুধবার দুপুরে উপজেলার ১৮টি ইউনিয়ের দায়িত্বরত গ্রাম পুলিশ ( চৌকিদার) সদস্যদের উদ্দেশ্যে এসব কথা বলেছেন চকরয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: হাবিবুর রহমান।

চকরয়া থানার ওসি মো: হাবিবুর রহমান দায়িত্বরত গ্রাম পুলিশ সদস্যদের উদ্দেশ্যে এসব কথা বলেছেন, শহর থেকে গ্রামে বলেন সবখানে অপরাধের সঙ্গে জড়িত আছেন উঠতি বয়সের কিশোর গ্যাং। পারিবারিক খামখেলালী ও অভিভাবকদের অচেতনতার কারণে আজকাল কিশোর ছেলেরা নানা ধরণের অপরাধে জড়িয়ে পড়ছে। তাদেরকে সুন্দর জীবনে ফিরিয়ে আনতে হবে। সেইজন্য শিক্ষক সমাজ ও অভিভাবক মহলকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। প্রতিটি এলাকাকে অপরাধপ্রবণতামুক্ত করতে হলে গ্রাম পুলিশ সদস্যদেরও ভুমিকা অনন্য। গ্রাম এলাকায় যে কোনো তথ্য বা ঘটনা আইন শৃঙ্খলা বাহিনীর মধ্যে পুলিশের আগেই গ্রাম পুলিশরা অবগত থাকে। বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে গ্রাম পুলিশের প্রতিটি সদস্যকে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

তিনি বলেন, শহর থেকে গ্রামের প্রতিটি এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে রাখতে ও সমাজ পরিবর্তনে উন্নতির লক্ষ্যে গ্রাম পুলিশদের বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া হয়। বিশেষ করে এলাকায় মাদক প্রতিরোধ, বাল্যবিবাহ, ইভটিজিং, চুরি, ডাকাতিসহ নানা অপরাধ কর্মকান্ডের বিষয়ে গ্রাম পুলিশকে সব সময় সজাগ থাকতে হবে।

চকরিয়া থানা কম্পাউন্ডে গ্রাম পুলিশের সাথে মতবিনিময়কালে এসময় উপস্থিত ছিলেন চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এস এম আতিক উল্লাহ, থানার অপারেশন অফিসার উপপরিদর্শক (এস আই) রুহুল আমিন, এস আই আবদুল বাতেন, এস আই কামরুল ইসলাম, এএসআই জহিরুল ইসলাম, এএসআই পলাশ বড়ুয়াসহ থানার দায়িত্বরত পুলিশ কর্মকর্তাবৃন্দ।##

পাঠকের মতামত: