ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

মামলাজট ও বিচারপ্রার্থীর দুর্ভোগ কমাতে গ্রাম আদালতে আইনীসহায়তা বাড়াতে হবে -চকরিয়ায় সিনিয়র সহকারি জজ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  গরীব, অসহায় ও আর্থিক অস্বচ্ছল বিচার প্রার্থীদেরবে বিনামূল্যে আইনী সেবা দানের প্রত্যয়ে এবং “বঙ্গবন্ধুর সেনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে আইনী সহায়তা দান” শীর্ষক প্রতিপাদ্যের আলোকে গতকাল রোববার (২৮ এপ্রিল) চকরিয়ায় আইনজীবি সমিতির আয়োজনে পালিত হয়েছে জাতীয় আইনগত সহায় দিবস-২০১৯।

দিবসটি উপলক্ষে আদালতের বিচারক, আইনজীবি ও আইনজীবি সহকারিদের অংশগ্রহনে আদালত প্রাঙ্গনে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা শেষে চকরিয়া আইনজীবি সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন- উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি ও চকরিয়া আদালতের সিনিয়র সহকারী জজ আব্বাস উদ্দিন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন লিগ্যাল এইড কমিটির সদস্য যথাক্রমে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান, চকরিয়া উপজেলা জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট রাজীব কুমার নাথ, চকরিয়া আইনজীবি সভাপতি এডভোকেট লুৎফুল কবির, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা জান্নাত, চকরিয়া থানা ওসি তদন্ত এস.এম. আতিক উল্লাহ্, চকরিয়া আইনজীবি সমিতির যুগ্ম সম্পাদক এডভোকেট সাঈদুর রহমান জিকু, ্এডভোকেট মিজবাউদ্দিন, আপ্যায়ণ সম্পাদক এডভোকেট জাহেদ নেওয়াজ।

অনুষ্ঠিত সভায় উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি ও চকরিয়া আদালতের সিনিয়র সহকারী জজ আব্বাস উদ্দিন বলেছেন, আদালতের মামলাজট ও বিচারপ্রার্থী জনগনের দুর্ভোগ কমাতে হবে। সেইজন্য ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতের কার্যক্রম বেগবান করতে হবে। পাশাপাশি গ্রাম আদালতে জনগনের মাঝে সুবিচার নিশ্চিত করতে হবে। বিশেষ করে চৌকি আদালত ও গ্রাম আদালত সমুহে জনগনের মাঝে আইনী সহায়তা বাড়াতে হবে। তিনি এব্যাপারে বিজ্ঞ আইনজীবিদের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন। ##

পাঠকের মতামত: