ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইয়েস চকরিয়ার উদ্যোগে ডুলাহাজারা ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হলো দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন

চকরিয়া নিউজ ডেস্ক ::

আজ ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার, সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগী সংগঠন ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) এর উদ্যোগে ডুলাহাজারা ডিগ্রি কলেজে “দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন” কর্মসূচি আয়োজন করা হয়। উক্ত ক্যাম্পেইন কর্মসূচির মধ্যে ছিল দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শণ, কুইজ প্রতিযোগিতা ও দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবির সহযোগিতায় ও এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ক্যাম্পেইন কর্মসূচিতে প্রায় ৩০০ শিক্ষার্থী অংশহগ্রহণ করেন। এতে সভাপতিত্ব করেন সাবেক সনাক সভাপতি ও ডুলাহাজারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলহাজ¦ ফরিদ উদ্দিন চৌধুরী। বক্তব্য রাখেন ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক আবুল কাশেম, স্বজন সদস্য মো. ফরহাদ ও ইয়েস দলনেতা ইশফাতুল হোসাইন। দুর্নীতিবিরোধী গান পরিবেশন করেন ইয়েস সদস্য আরমান মাহমুদ ও কলেজের শিক্ষার্থী আতিউল ইসলাম।

দুর্নীতিবিরোধী সচেতনতা বৃদ্ধির এই কর্মসূচিতে দুর্নীতি, বাল্য বিবাহ, মাদক ও নারী নির্যাতন প্রতিরোধে স্থানীয়ভাবে শিক্ষার্থীদের করণীয় বিষয়ে সরকারের হটলাইন সুবিধা গ্রহণসহ স্থানীয় ভাবে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগীতা গ্রহনের/অবহিত করণ এবং সনাক কার্যালয়ের পক্ষ থেকে সব ধরনের পরামর্শ সেবা গ্রহনের জন্য উদ্ব্দ্ধু করা হয়। পাশাপাশি একজন শিক্ষার্থী হিসেবে স্ব-স্ব গ্রামে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ ও শিশুদের বিদ্যালয়মুখী করণে ভূমিকা পালনে উদ্বুদ্ধ করা হয়। এ সময় শিক্ষার্থীরা নিজেরা সুশিক্ষা গ্রহনের পাশাপাশি দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের সাথে সম্পৃক্ত হয়ে নিজেকে দুর্নীতিমুক্ত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

সভার সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী বলেন শিক্ষার্থীদের পড়া-লেখার পাশাপাশি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেকে সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত রেখে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলতে হবে। তবেই দেশ তার কাছ থেকে কিছু আশা করতে পারে। দুর্নীতি, বাল্যবিবাহ, নারী নির্যাতন প্রতিরোধে স্ব-স্ব অবস্থান থেকে তরুণ সমাজকেই সোচ্ছার হতে হবে। সমাজের এ ধরনের অনাচার বন্ধে যে কোর ধরনের তথ্য ও পরামর্শ সনাক কার্যালয় থেকে শিক্ষার্থীদের প্রদান করা হবে।

আলোচনা সভা শেষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ কারীদের মধ্যে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। দুর্নীতিবিরোধী শপথ গ্রহনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি সমাপ্ত হয়।

পাঠকের মতামত: