ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নিবার্চন কমিশন সচিব আসছেন আজ : চকরিয়ায় প্রায় তিন লাখ নাগরিক স্মার্ট কার্ড পাচ্ছেন

মিজবাউল হক, চকরিয়া :
চকরিয়ায় ২ লাখ ৭১হাজার ১’শ ৪৬জন নাগরিক স্মার্ট জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড (এনআইডি) পাচ্ছেন। ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে অন্তর্ভূক্ত এসব নাগরিকদের মধ্যে আজ ১২ আগস্ট থেকে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হচ্ছে। ব্যক্তিগত ২৮টি তথ্য এই কার্ডে অর্ন্তভুক্ত থাকবে এবং সরকারি সবধরণের সেবা পেতে প্রয়োজন হবে এই কার্ডটি। আজ আনুষ্ঠানিকভাবে স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করবেন নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন আহমদ। এ উপলক্ষে গতকাল ১১ আগস্ট বিকাল তিনটায় উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: সাখাওয়াত হোসেন তার কার্যালয়ে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।
চকরিয়া নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা যায়, চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে অন্তর্ভূক্ত দুই লাখ ৭১ হাজার ১’শ ৪৬জন নাগরিক স্মার্ট জাতীয় পরিচয় পত্র (স্মার্টকার্ড) পাবেন। যার মধ্যে চকরিয়া পৌরসভার ৪২ হাজার ৩’শ ৬জন নাগরিক এবং উপজেলা ১৮ ইউনিয়নের ২লাখ ৭১ হাজার ১’শ ৪৬জন নাগরিককে এই কার্ড দেওয়া হবে। এরপর পর্যায়ক্রমে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত সকল ভোটাররা এ কার্ড দেওয়া হবে।
উপজেলা নির্বাচন অফিসার মো: সাখাওয়াত হোসেন জানান, সব নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দিতে নির্বাচন কমিশন সবধরণের প্রস্তুতিও সম্পন্ন করেছে। এরই ধারাবাহিকতায় ১২ আগস্ট চকরিয়ায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উদ্বোধনের পর ১৬ আগস্ট থেকে ১৯ নভেম্বর পর্যন্ত মাঠ পর্যায়ে বিতরণ করা হবে। তিনি আরও বলেন, মাননীয় নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন আহমদ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর এ কার্ড বিতরণ করা হবে। উদ্বোধনের সময় পৌরশহরের বিশিষ্ট ব্যক্তিদের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়া হবে।
জানা যায়, চকরিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডের নাগরিকদের জন্য ১৬ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে স্মার্ট বিতরণ করা হবে। এছাড়াও চিরিঙ্গা ইউনিয়নের নাগরিকদের জন্য ৬ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত পালাকাটা উচ্চ বিদ্যালয়, কাকারা ইউনিয়ন ১০ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত শাহওমরাবাদ উচ্চ বিদ্যালয়, হারবাং ইউনিয়নে ১৫ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত হারবাং উচ্চ বিদ্যালয়, বরইতলী ইউনিয়নে ২০ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত উত্তর বরইতলী সরকারি প্রা: বিদ্যালয়, লক্ষ্যারচর ইউনিয়নে ২৬ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত আমজাদিয়া রফিকুল উলুম ফাজিল মাদ্রাসায়, খুটাখালী ইউনিয়নে ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত খুটাখালী উচ্চ বিদ্যালয়, ডুলাহাজারা ইউনিয়নে ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত ডুলাহাজারা বহুমুখী উচ্চ বিদ্যালয়, ফাসিয়াখালী ইউনিয়নে ১৩ অক্টোবর থেকে ১৮ অক্টোবর রশিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়, সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে ১৭ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত মানিকপুর উচ্চ বিদ্যালয়, কৈয়ারবিল ইউনিয়নে ২০ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত পশ্চিম কৈয়ারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঢেমুশিয়া ইউনিয়নে ২৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত জিনাত আলী চৌধুরী উচ্চ বিদ্যালয়, পশ্চিম বড় ভেওলা ইউনিয়নে ২৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়, পূর্ববড়ভেওলা ইউনিয়নে ২৯ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত জিএম মিশনারী উচ্চ বিদ্যালয়, বদরখালী ইউনিয়নে ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত বদরখালী কলোনিশন উচ্চ বিদ্যালয়, ভেওলামানিকচর ইউনিয়নে ১০ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত বহদ্দারকাটা উচ্চ বিদ্যালয়, কোনাখালী ইউনিয়নে ১৩ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত মরণঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বমুবিলছড়ি ইউনিয়নে ১৭ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত বমুবিলছড়ি পরিষদ ও সাহারবিল ইউনিয়নে ১৯ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত সাহারবিল বিএম এস উচ্চ বিদ্যালয়ে বিতরণ করা হবে। নির্বাচন অফিসার মো: সাখাওয়াত হোসেন আরও জানান, কার্ড বিতরণের সময় প্রয়োজনীয় ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দিয়ে কার্ডধারীর দুই হাতের ১০ আঙ্গুলের ছাপ নেয়া হবে এবং ইমেজ রিকগনিশন ইন্টেলিজেন্ট সফটওয়্যার (আইরিস) স্ক্যানার দিয়ে চোখের ছাপ নেয়া হবে। এই কার্ডে প্রত্যেক ব্যক্তির ২৮টি তথ্য লিপিবদ্ধ থাকবে। সরকারি সব অনলাইন সুবিধা, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, সম্পত্তি কেনাবেচা, টিআইএন প্রাপ্তি, বিয়ে রেজিস্ট্রেশন, ই-পাসপোর্ট, ব্যাংক হিসাব খোলা, ব্যাংক ঋণগ্রহণ, সরকারি ভাতা উত্তোলন, সহায়তা প্রাপ্তি, বিআইএন, শেয়ার-বিও একাউন্ট, ট্রেড লাইসেন্স, যানবাহন রেজিস্ট্রেশন, বীমা স্কিম, ই-গভর্নেন্স, গ্যাস-বিদ্যুৎ সংযোগ, মোবাইল সংযোগ, হেলথ কার্ড, ই-ক্যাশ, ব্যাংক লেনদেন ও শিক্ষার্থীদের ভর্তির কাজ ছাড়াও আরও অনেক গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সেবা নিতে এই কার্ড প্রয়োজন হবে।

পাঠকের মতামত: