Home » জাতীয় » পাশের হার: ছেলে ৬৩. ৮৮%, মেয়ে ৬৯. ৭২%

পাশের হার: ছেলে ৬৩. ৮৮%, মেয়ে ৬৯. ৭২%

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

ডেস্ক রিপোর্ট ::
এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এবার ১০ বোর্ডের পাসের গড় হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। গতবার এ হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন।

এ বছর মোট পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। এর মধ্যে ছাত্রদের পাশের হার ৬৩ দশমিক ৮৮ শতাংশ আর ছাত্রীদের পাশের হার ৬৯ দশমিক ৭২ শতাংশ। এ বছর মেয়েদের থেকে ছাত্রদের পাশের হার কমেছে ৫.৮৪ শতাংশ। এছাড়া পাসের হার ও জিপিএ-৫ উভয়ই কমেছে।

গত বছর পাসের হার ছিল ৬৮.৯১ শতাংশ। এ বছর পাসের হার কমেছে ২.২৭ শতাংশ। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন। এবার জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮ হাজার ৪৬৪ জন।

আজ বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেখানে তিনি ফলাফলের সংক্ষিপ্ত কিছু তথ্য তুলে ধরেন।

উল্লেখ্য, গত ২ এপ্রিল এই পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়। সেই হিসাবে ৫৮ দিনে এই ফল প্রকাশ করা হচ্ছে। এবার সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পেকুয়ায় বাস খাদে পড়ে বৃদ্ধ নিহত

It's only fair to share...000নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: কক্সবাজারের পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে পড়ে লেদু ...