ঢাকা,বুধবার, ২৯ মে ২০২৪

চকরিয়ায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব.

সরকার বিদেশ ফেরত কর্মীদের কর্মসংস্থান সুযোগসহ নানা সুবিধা দিয়ে যাচ্ছেন

খান বলেছেন, করোনার পূর্বে ও করোনাকালীন সময়ে প্রবাসে কাজ হারিয়ে দেশে ফিরেছেন প্রায় ৫ লাখ কর্মী যারা কর্মহীন হয়ে পড়ে পরিবার-পরিজন নিয়ে অর্থকষ্টসহ সমাজে নানা ধরণের প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন। এছাড়া অনেকেই মানবেতর জীবনযাপনও করছেন।
রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অব ইনফর্মাল সেক্টর (রেইজ) প্রকল্পের আওতায় বিদেশফেরত কর্মীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।
গতকাল দুপুরে চকরিয়া উপজেলা পরিষদ  সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: ফখরুল ইসলামের সভাপতিত্বে ওয়েলফেয়ার সেন্টার, কক্সবাজার আয়োজনে চকরিয়া উপজেলায় প্রবাসীদের প্রকল্পের কার্যক্রম হিসেবে অবহিতকরণ বিষয়ক এক ওরিয়েন্টেশন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত এসব কথা বলেন।
তিনি আরো বলেন, প্রত্যাগত প্রবাসী কর্মীদের এককালীন আর্থিক প্রণোদনা প্রদান ও তাদের কর্মসংস্থান সৃষ্টিসহ রেমিট্যান্স যোদ্ধাদের কল্যাণে কাজ করে যাচ্ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। অভিবাসী অধ্যুষিত কক্সবাজারসহ ত্রিশটি জেলায় স্থাপন করা হয়েছে এই ওয়েলফেয়ার সেন্টার। এ প্রকল্প হলো কর্মসংস্থান উদ্যোগের ক্ষেত্রে পরামর্শ প্রদান ও প্রশিক্ষণের ব্যবস্থা করা, যাতে প্রবাস ফেরত কর্মীরা কর্মসংস্থানের ব্যবস্থা নিজেরাই করতে পারে। আমাদের কর্মীদের স্পেসিফিক কোন দক্ষতা নেই তাই বিশেষ কাজে দক্ষতা অর্জন করতে হবে। দক্ষ না হয়ে বিদেশ যাওয়ায় অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে।
প্রকল্প সূত্রে জানা যায়, ওয়েলফেয়ার সেন্টারের মাধ্যমে বিদেশফেরত কর্মীদের নগদ প্রণোদনা, আত্মকর্মসংস্থানে সহযোগিতা, ঋণ প্রাপ্তিতে সহযোগিতা, কাউন্সেলিং, উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতা, দক্ষতা সনদ প্রদান, কারিগরি প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতা এবং কল্যাণমূলক অন্যান্য সহযোগিতা দেওয়া হবে।
পরে বিদেশ ফেরতকর্মীরা তাদের নানা ধরনের সমস্যা নিয়ে মুক্তা আলোচনায় অংশ নেন। এবং তাদের নানা সমস্যার সম্মুখীন নিরসন বিষয়ে প্রশ্নের উত্তর দেন প্রকল্প সংশ্লিষ্টরা।
উক্ত সভায় উপস্থিত ছিলেন, কক্সবাজার সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) খন্দকার ইকবাল হোসেন, চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: ইরফান উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হেসেন, উপজেলা সমবায় কর্মকর্তা মো: জাহাঙ্গীর আলম, বদরখালী ইউপি চেয়ারম্যান নুরে হোছাইন আরিফসহ
সাংবাদিক, প্রবাসী সংগঠনের নেতৃবৃন্দ ও প্রকল্পের অংশীজনরা।

পাঠকের মতামত: