ঢাকা,সোমবার, ১৩ মে ২০২৪

চকরিয়ায় কাকারা বনবিট কার্যালয়: জরাজীর্ণ ভবনে ঝুকিপূর্ণ বসবাস

এইচ এম রুহুল কাদের, চকরিয়া: কক্সবাজার জেলাধীন চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যানের বাড়ির পাশে অবস্থিত কাকারা বনবিট কার্যালয়। দীর্ঘ পুরনো আমলের জরাজীর্ণ ভবনটি এখন বেশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ভবনের ছাদের পলেস্তারা খসে পড়ছে, ফ্লোরের কোথাও দেবে গেছে, আবার কোথাও দেখা দিয়েছে বড় বড় ফাটল। বেশকয়েকটি ফিলারের মাঝখানে বড় ফাটল দেখা দিয়েছে ।
দীর্ঘ এই পুরোনো ভবনটিতে বর্তমানে ৫জ বন কর্মচারী ঝুঁকি নিয়ে বসবাস করছেন, যদিও বিট কর্মকর্তা মো: মোশাররফ হোসেন আলাদা নতুন একটি ভবনে থাকেন।

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের কাকারা বনবিট কার্যালয়টিতে যেকোনো মুহূর্তে ধ্বসে পড়তে পারে, তাই দ্রুত নির্মাণের উদ্যোগ নেয়ার আহ্বান জানান কর্মরত বনকর্মী ও স্থানীয়রা । জরাজীর্ণ ভবনের ব্যাপারে বিট কর্মকর্তা মোশাররফ হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ ভবনের ব্যাপারে কর্তৃপক্ষকে সচিত্রে অবহিত করা হয়েছে, দ্রুত ভবনটি পূণরায় নির্মাণের উদ্যোগ নেওয়া হবে ।

ঝুঁকি নিয়ে বসবাসকারী একজন বনকর্মী বলেন, আমরা খুব মারাত্মক ঝুঁকি নিয়ে অবস্থান করছি, আমদের নিয়মিত কার্য পরিচালনা করার জন্য একটি নতুন ভবন খুবি জরুরি। কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মেহেরাজ উদ্দিন বলেন, আমার একজন সহকর্মীও খারাপ অবস্থায় থাকুক আমি চাই না। বর্তমানে ভবন নির্মাণের সরকারি কোনো বরাদ্দ নাই। যখন সরকার বরাদ্দ দিবে তখন নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।

পাঠকের মতামত: