ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

চকরিয়ায় পুলিশের গাড়ি ভাংচুরের ভিডিও ফুটেজ দেখে যুবক গ্রেফতার

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়ায় জামায়াত নেতা মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর গায়েবানা জানাযা ঘিরে সহিংসতায় থানা পুলিশ ও স্বাস্থ্য বিভাগের গাড়ি ভাংচুরের ভিডিও ফুটেজ দেখে পুলিশ ওমর ফারুক (২৫) নামে এক যুবককে গ্রেফতার করেছে। গতকাল সোমবার (২১ আগস্ট) দুপুরে পুলিশ সহিংসতার ঘটনায় ইতোমধ্যে রুজু হওয়া দুইটি মামলায় গ্রেফতার দেখিয়ে ওই যুবককে আদালতে হাজির করেন। এদিন বিকালে গ্রেফতারকৃত ওমর ফারুক স্বেচ্ছায় ঘটনার সঙ্গে নিজে সম্পৃক্ত থাকার দায় স্বীকার করে চকরিয়া উপজেলা সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি মুলক জবানবন্দি দিয়েছেন। আদালতের বিচারক মো. জাহেদ হোসাইন তাঁর খাসকামরায় গ্রেফতারকৃত আসামি ফারুকের জবানবন্দি রেকর্ড করেন। বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া থানার ওসি জাবেদ মাহমুদ।

এর আগে শনিবার (১৯ আগস্ট) রাতে উপজেলার কাকারা ইউনিয়নের শাহওমরাবাদ এলাকার নিজ বাড়ি থেকে ওমর ফারুককে গ্রেফতার করে চকরিয়া থানা পুলিশ। গ্রেফতারকৃত যুবক ফারুক উপজেলার কাকারা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের শাহওমরাবাদ (এসএমচর) এলাকার নূরুল আলমের ছেলে।

জানা গেছে, গত ১৫ আগস্ট জামায়াত নেতা মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর গায়েবানা জানাযা ঘিরে সহিংসতায় চকরিয়া উপজেলা সদরে পুলিশ ও স্বাস্থ্য বিভাগের গাড়ি ভাংচুর করে জানাজায় অংশ গ্রহণকারী কিছু উৎশৃঙ্খল লোকজন। এসময় দুর্বৃত্তদের গুলিতে ফোরকানুর রহমান নামে এক ব্যক্তি নিহত হন।
এ ঘটনায় পরদিন ১৬ আগস্ট চকরিয়া থানায় নিহত ফোরকানের স্ত্রী নুরুচ্ছফা বেগম বাদী হয়ে অজ্ঞাত দুই হাজার থেকে ২২০০ জনকে আসামী করে একটি হত্যা মামলা এবং থানা পলিশের এসআই মোহাম্মদ আল ফোরকান বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইন ও পুলিশের উপর হামলার অপরাধে এজাহারে ৭৫ জন করে ১৫০ জনের নামোল্লেখ করে দুটি মামলা রুজু করেন। পুলিশের দুই মামলায় অজ্ঞাতনামা আসামি করা হয়েছে চার হাজার ৪০০ জন মানুষকে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাহমুদ বলেন, পুলিশের দুই মামলায় এজাহারনামীয় আসামির তালিকায় নাম না থাকলেও ঘটনার সময় সরকারি গাড়ি ভাংচুরের ভিডিও ফুটেজ দেখে অভিযুক্ত যুবক ওমর ফারুককে গ্রেফতার করা হয়েছে।

গতকাল দুপুরে তাকে চকরিয়া উপজেলা সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে পাঠানো হয়। এসময় গ্রেফতারকৃত যুবক ঘটনার সঙ্গে নিজে সম্পৃক্ত থাকার দায় স্বীকার করে আদালতের কাছে ১৬৪ ধারায় স্বীকারোক্তি মুলক জবানবন্দি দিয়েছেন।
ওসি বলেন, জবানবন্দি গ্রহণ শেষে আদালত গ্রেফতারকৃত আসামি ওমর ফারুককে জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

পাঠকের মতামত: