ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চুনতি অভয়ারণ্যের ছেড়ে দেওয়া হলো ছোট-বড় ২৬টি অজগর সাপ

এম জিয়াবুল হক, চকরিয়া ::
বন্যপ্রাণী ব্যবস্খাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের আওতাধীন চুনতি অভয়ারণ্য এলাকার সবুজ বনাঞ্চলে ২৬টি অজগর সাপ অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে ১৬টি ছোট বাচ্চা, ১০টি বড় প্রজাতির। সাপগুলো ইন্ডিয়ান রক পাইথন প্রজাতির।

গতকাল বৃহস্পতিবার (২০ জুলাই ) দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের নির্দেশে সংরক্ষিত বনাঞ্চলে অজগর সাপগুলো অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) শরীফ উল্যাহ, বন্যপ্রাণী ব্যবন্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রাম বিভাগীয় বনকর্মকর্তার কার্যালয়ের বন্যপ্রাণী ও জীব বৈচিত্র কর্মকর্তা নুর জাহান, চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডাঃ মোঃ শাহাদত হোসেন শুভ, চুনতি বন্যপ্রানী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেনসহ অন্যান্যরা।

চুনতি বন্যপ্রাণী বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, সাপগুলো চুনতির অভয়ারণ্য এলাকার নিরাপদ স্থানে ছেড়ে দেওয়া হয়েছে। তারা সেখানে পোকা-মাকড়সহ বিভিন্ন ধরণের খাদ্য গ্রহণ করতে পারবে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের চুনতী রেঞ্জের দায়িত্বপ্রাপ্ত বন্যপ্রাণী ও জীব বৈচিত্র‍্য কর্মকর্তা নুরুজ্জাহান বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাপ্টিভ ব্রিডিং এর মাধ্যমে জন্ম নেওয়া ১৬টি বাচ্চা সাপ এবং বিভিন্ন সময়ে বিভিন্ন স্থান হতে উদ্ধারকৃত ১০টি সাপ চুনতি অভয়ারণ্য এলাকার নিরাপদ স্থানে অবমুক্ত করা হয়েছে। অভয়ারণ্য এলাকায় সাপগুলো নিরাপদে থাকবে।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) শরীফ উল্যাহ বলেন , জেলা প্রশাসক, চট্টগ্রাম মহোদয়ের নির্দেশে চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাপ্টিভ ব্রিডিং এর মাধ্যমে জন্ম নেওয়া ১৬ টি বাচ্চা সাপ এবং বিভিন্ন সময়ে বিভিন্ন স্থান হতে উদ্ধারকৃত ১০ টি বয়স্ক সাপ চুনতির অভয়ারণ্য এলাকায় অবমুক্ত করা হয়েছে। এই এলাকাটি সাপের জন্য উপযুক্ত পরিবেশ এবং এখানে তাদের খাদ্য রয়েছে। এছাড়া অবমুক্তকরণ এলাকাটি ঘনবনাঞ্চল সমৃদ্ধ হওয়ায় সাপগুলো পরিবেশের সঙ্গে বেড়ে উঠতে পারবে। ##

পাঠকের মতামত: