ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

চকরিয়ায় নারী উদ্যোক্তাদের মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আনুষ্ঠানিক উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মুখী সমবায় সমিতি লিমিটেড কতৃক মাস ব্যাপী “ব্লক, হ্যান্ড পেইন্ট ও গহনা তৈরী” প্রশিক্ষণ শনিবার বিকেলে পৌরশহরের তোফাজ্জল ভিলায় সমিতির কার্যালয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

এই অঞ্চলের পিছিয়ে পড়া নারীদের স্বাবলম্বী করতে কাজ করা নারী উদ্যোক্তা সংগঠন চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মুখী সমবায় সমিতি লিঃ এর সভাপতি শারমিন জন্নাত ফেন্সি’র সভাপতিত্বে ও সম্পাদক ইসরাত হোসাইন এলি’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি আবুল মনসুর মোঃ মহসিন, পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক রাজিফুল মোস্তফা চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম বলেন, চকরিয়া হস্তশিল্পের নারীরা এই অঞ্চলের নারী উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় এই প্রশিক্ষণে ব্লক, হ্যান্ড পেইন্ট ও গহনা তৈরীর কাজ হাতে কলমে শেখানোর মধ্য দিয়ে তারা আরও একধাপ এগিয়ে যাবে। তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে ভবিষ্যতে তাদের আরও বেশি সহযোগিতার আশ্বাস দেন তিনি।

সভাপতির বক্তব্যে নারী নেত্রী শারমিন জন্নাত ফেন্সি বলেন, এক সময় এই এলাকার নারীরা ঘর থেকে বেরোনোর সাহস পেতো না। তাদেরকে উদ্বুদ্ধকরণের মাধ্যমে হস্তশিল্প সংগঠনের সাথে যুক্ত করতে পেরে নিজেকে ধৈন্য মনে করছি। বর্তমানে চকরিয়ায় হস্তশিল্পের সাথে তিন শতাধিক নারি উদ্যোক্তা কাজ করছেন বলে জানান এই নারী উদ্যোক্তা। পর্যায়ক্রমে সকল উদ্যোক্তাদের প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে এবং চলমান এই প্রশিক্ষণ পুরো মাস ব্যাপী চলবে বলে জানান।

অনুষ্ঠানে উপজেলার ২০ জন নারী প্রশিক্ষণার্থী ছাড়াও সংগঠনের উপদেষ্টা সেলিম রেজা, সহসভাপতি আসমাউল হোসনা লাভলী, কোষাধ্যক্ষ ফারজানা শিরিন জাহান, নির্বাহী সদস্য শামীমা ফেরদাউসী ও খাদিজা ইসলাম লোপাসহ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: