ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় সংরক্ষিত বনে গুলিবিদ্ধ বন্যহাতি ! চলছে চিকিৎসা

এম জিয়াবুল হক, চকরিয়া
কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের অধীন চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের ছনখোলার আগা নামক এলাকায় সংরক্ষিত বনের জঙ্গলে একটি বন্যহাতি গুলিবিদ্ধ হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই এলাকায় গেল তিনদিন ধরে বন্যহাতিটি গুরুত্বর অসুস্থ অবস্থায় পড়ে রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বনকর্মীরা।
শনিবার (১০ জুন) সকালে সংশ্লিষ্ট বনবিভাগ কর্তৃক অসুস্থ হাতিটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেছেন ফুলছড়ি রেঞ্জের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী।

স্থানীয় লোকজন জানান, গত ২/৩দিন আগে সংরক্ষিত বনের গোদার ফাঁড়ির ও খুটাখালীছড়ার পশ্চিমপাশের আম বাগান এলাকায় বন্যহাতিটি অবস্থান নেন।

স্থানীয় লোকজনের দাবি, বাগান মালিক হাতিটি তাড়ানোর জন্য গুলি করে। তাতে হয়তো গুলির আঘাতে হাতিটি ফের পূর্বদিকে চলে যায়। পরে বনের গহীনে ছনখোলা নামক জঙ্গলে ব্যথার যন্ত্রণায় অসুস্থ হয়ে পড়ে থাকে হাতিটি। তবে এখন সেখানে অসুস্থ হাতিটির চিকিৎসা চলছে।

এব্যাপারে জানতে চাইলে বনবিভাগের ফুলছড়ি রেঞ্জ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী বলেন, সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে একটি হাতি অসুস্থ হয়ে পড়ে আছে খবর পেয়ে শনিবার (১০ মে) সকালে ঘটনাস্থলে যাই। পরে হাতির অবস্থা দেখে সেখানে প্রাণী চিকিৎসক নিয়ে গিয়ে চিকিৎসা চালাচ্ছি।এখন হাতিটি স্বাভাবিক অসুস্থতা ভোগছে মনে হচ্ছে। তিনি বলেন, আমরা এখনো হাতির শরীরে কোনধরনের আঘাতের চিহৃ দেখিনি। চিকিৎসার ২/৩দিনের মধ্যে সুস্থ হয়ে উঠলে সবকিছু জানতে পারবো।

রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী আরও বলেন, ঘটনাস্থল বনের ভেতরে বনকর্মীরা পাহারায় থেকে হাতিটির চিকিৎসার কাজ চালানো হচ্ছে। এই অবস্থায় আপাতত আহত হাতির ছবি দেওয়া যাচ্ছে না বলে তিনি স্থানীয় গণমাধ্যম কর্মীদের জানান।

পাঠকের মতামত: