ঢাকা,বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

চকরিয়ায় ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক :
২২ মে সারাদেশে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ শুরু হয়েছে। এ বছরের ভূমি সেবা সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়।’ সারাদেশে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা ভূমি অফিস নিজ নিজ অধিক্ষেত্রে স্থানীয়ভাবে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করেন।

দেশের প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিসে, স্থানীয় সম্মেলন কক্ষে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হয়েছে। বুথে অগ্রাধিকার ভিত্তিতে প্রযোজ্য ভূমি সেবা, ভূমিসেবা বিষয়ে অবহিত করা ও পরামর্শ সেবা দেওয়া হয়েছে।
সোমবার সকাল দশটার দিকে চকরিয়া উপজেলা ভূমি অফিসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’।

এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম এমপি। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ানের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাতু উজ্জ মানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা চন্দন কুমার চক্রবর্তী ও চকরিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাজী বশিরুল আলম। এরআগে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালী বের করা হয়। র‌্যালীটি গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা ভূমি অফিসে গিয়ে শেষ হয়।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সকলকে অবগত করা ও ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারের সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই এ বছরের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য।

এছাড়াও, প্রধানমন্ত্রীর উদ্বোধন করা চারটি স্মার্ট ভূমিসেবা ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ ও ‘স্মার্ট ভূমি-পিডিয়া’ ছাড়াও বেশকিছু ভূমিসেবা ব্যবস্থা ‘স্মার্ট ডিজিটালাইজ’ করা হচ্ছে। ইতোমধ্যে ডিজিটালাইজকৃত ভূমিসেবা সমূহও স্মার্ট করে ব্যবহারের সহায়ক ও সহজ করে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতোমধ্যে ই-নামজারির দ্বিতীয় ভার্সন স্থাপনের কাজ এবং বাংলাদেশ ডিজিটাল সার্ভেতে ড্রোন প্রযুক্তির ব্যবহারও করা হচ্ছে বলে জানান অতিথিরা।

পাঠকের মতামত: