ঢাকা,বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

চকরিয়া কোরক বিদ্যাপীঠ হোস্টেলে মাসিক পরীক্ষা শুরু, পরিদর্শনে উপজেলা চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: দক্ষিণ চট্টগ্রামের অন্যতম শ্রেষ্ট শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ হোস্টেল (ছাত্রাবাসে) অবস্থানরত ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার মানোন্নয়নে ও মেধা নিরীক্ষণের লক্ষ্যে শুরু হয়েছে মাসিক পরীক্ষা।
বৃহস্পতিবার রাতে হোস্টেলের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব ফজলুল করিম সাঈদী।
এ সময় উপস্থিত ছিলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য শওকত হোসেন, সাংবাদিক এম.মনছুর আলম, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফজলুল কাদের ও হোস্টেল সুপার মাস্টার শফিউল আলম।

জানাগেছে, চকরিয়া কোরক বিদ্যাপীঠ ছাত্রবাসে বসবাসরত শিক্ষার্থীদের নিয়মিত পাঠদানের পাশাপাশি মেধা নির্ভর শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে এবং পড়া-লেখার মানোন্নয়নে নিয়মিত মাসিক পরীক্ষার কার্যক্রম হাতে নেয় বিদ্যালয়ের হোস্টেল কর্তৃপক্ষ। এরই আলোকে অনুষ্ঠিত হয় মাসিক মূল্যয়ন পরীক্ষা। হোস্টেলের অভিজ্ঞ শিক্ষকদের সুপরিকল্পিত কার্যকর শ্রেণি পাঠদান ও মেধা নির্ভর মানসম্মত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীকে পাঠদানের ওপর শিক্ষার গুণগত মান নিরীক্ষণের প্রয়াসে এ মাসিক পরীক্ষা কার্যক্রম চালু করা হয়। হোস্টেলের শিক্ষার্থীদের জন্য আলাদা সিলেবাস তৈরী করে প্রতি মাসে মাসিক পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে হোস্টেল সূত্রে জানায়।

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব ফজলুল করিম সাঈদী বলেন, দেশে শিক্ষা প্রতিষ্ঠান পর্যাপ্ত রয়েছে। অভাব শুধু মানসম্মত শিক্ষা ব্যবস্থা। এই প্রতিষ্ঠানটি চট্টগ্রাম বিভাগের অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান। অভাবনীয় সাফল্যের মাধ্যমে প্রতিটি বোর্ড পরীক্ষায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা মেধার সাক্ষর রেখে এগিয়ে যাচ্ছেন। বিদ্যালয়ের সাফল্যের ধারা অব্যাহত রাখতে হোস্টেলে অবস্থানরত ছাত্র-ছাত্রীদের আরো মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে মাসিক মূল্যয়ন পরীক্ষাসহ নিত্য নতুন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার হচ্ছে শিক্ষাবান্ধব সরকার। বিগত কয়েক বছরে বদলে গেছে শিক্ষাক্ষেত্র, পাল্টে গেছে সামাজিক এবং অর্থনৈতিক পরিস্থিতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে নিঃসন্দেহে শিক্ষা ব্যবস্থা সাফল্যের তালিকায় শীর্ষে। যেকোনো সময়ের তুলনায় শিক্ষাবিস্তারে অসামান্য সাফল্য দেখিয়েছে বর্তমান সরকার। তাই শিক্ষার আলোয় এখন আলোকিত পুরো দেশ। সেই আলোকে পড়া-লেখার মানোন্নয়ন ও মেধা নিরীক্ষণের লক্ষ্যে এবং ভাল রেজাল্ট উপহার দিতে হোস্টেলেও এই প্রচেষ্টা বলে জানান।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের হোস্টেল সুপার মাস্টার শফিউল আলম জানান, হোস্টেলে যে সমস্ত শিক্ষার্থীরা রয়েছে তাদের পড়া-লেখার মানোন্নয়ন বৃদ্ধি ও মেধাবী হিসেবে গড়ে তুলতে এই কার্যক্রম গ্রহণ করি। মূলত: বার্ষিক পরীক্ষার সিলেবাস কে তিন ভাগে ভাগ করে হোস্টেলের শিক্ষার্থীর জন্য আলাদা সিলেবাস তৈরী করে মাসিক পরীক্ষার ব্যবস্থা করা হয়। যেন বার্ষিক পরীক্ষায় শিক্ষার্থীরা ভাল রেজাল্ট করতে পারে।

পাঠকের মতামত: