ঢাকা,রোববার, ১৯ মে ২০২৪

চকরিয়ায় আটশত কৃষক বিনামুল্যে উফশী-আউশ ধান বীজ ও সার পেলেন

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া উপজেলার ১৮ ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকার প্রায় ৮০০ গরীব কৃষক পেয়েছেন সরকারিভাবে বিনামুল্যে উফশী আউশ জাতের ধান বীজ এবং সার। একইভাবে দুইজন কৃষক ৭০ পার্সেন ভুর্তকি কর্মসুচির আওতায় পেয়েছেন একটি ধান রোপন ও একটি ধান কাটার কৃষি যন্ত্রপাতি। আজ বুধবার ২৭ এপ্রিল সকালে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষকদের মাঝে সরকারি বিনামুল্যের ধান বীজ, সার ও কৃষি যন্ত্রপাতি বিতরণ উদ্বোধন করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে ধান বীজ ও সার এবং কৃষি যন্ত্রপাতি বিতরণ উদ্বোধন করেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাছিম হোসেন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো.মহিউদ্দিন। এছাড়াও অনুষ্ঠানে চকরিয়া উপজেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের অধীন উপজেলার বিভিন্ন ব্লকে দায়িত্বপ্রাপ্ত উপসহকারি কৃষি কর্মকর্তা, গরীব পান্তিক কৃষক-কৃষাণী, জনপ্রতিনিধি, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং সুধীজন উপস্থিত ছিলেন।

চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাছিম হোসেন বলেন, সরকারি নির্দেশনার আলোকে উপজেলার ১৮ ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ৮০০ গরীব পান্তিক কৃষকের জন্য বিনামুল্যে ধান বীজ ও সার বরাদ্দ দেওয়া হয়। পাশাপাশি ৭০ পার্সেন ভুর্তকির আওতায় দুইজন কৃষকের জন্য একটি ধান রোপন ও একটি ধান কাটার যন্ত্র বরাদ্দ হয়।

তিনি বলেন, ইউনিয়ন ভিত্তিক গরীব কৃষক যাছাইয়ের মাধ্যমে তালিকা তৈরী পুর্বক বুধবার ৮০০ কৃষকের মাঝে সরকারিভাবে বিনামুল্যে ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে। প্রতিজন কৃষকের মাঝে আউশ ও উপশী জাতের ৫ কেজি করে ধান বীজ, ২০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়েছে। এছাড়া ভুর্তকি কর্মসুচিতে দুইজন কৃষককে একটি ধান রোপন ও একটি ধান কাটার মেশিন বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাংসদ আলহাজ জাফর আলম।

পাঠকের মতামত: