ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

কালবৈশাখী ঝড়ে পহরচাঁদা মহিলা দাখিল মাদরাসার টিনের চাল ও ভেঙে গেছে দেয়াল

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: আজ বুধবার সকালে উদয় হওয়া কালবৈশাখীর ঝড়ো হাওয়ায় কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নে অবস্থিত বে- সরকারী পহরচাঁদা মহিলা দাখিল মাদ্রাসার টিনের চালা উড়ে গেছে। একইসঙ্গে ভেঙ্গে গেছে মাদরাসার দেয়াল। এতে নষ্ট হয়ে গেছে মাদরাসার বিপুল পরিমাণ আসবাব পত্র। এই অবস্থায় খোলা আকাশের নীচে হাহাকার করছে মাদ্রাসাটি।

স্থানীয় সুত্রে জানা গেছে চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের পহরচাঁদা মহিলা দাখিল মাদ্রাসা ২০০১ খ্রিস্টাব্দে গতকাল স্থাপিত হয়েছে।মাদ্রাসায় নার্সারী হতে ৮ ম শ্রেণি পর্যন্ত ক্লাসে নিয়মিত ৪ শতাধিক শিক্ষার্থীকে পাঠদান করছেন শিক্ষক-শিক্ষিকারা। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত পহরচাঁদা বালিকা দাখিল মাদ্রাসায় এবতেদায়ী সমাপনি ও জেডিসি পরীক্ষায় কৃতিত্বের সাথে ফলাফল অর্জন করে আসছে।

এরই মধ্যে হঠাৎ করে গতকাল ২০ এপ্রিল আকষ্মিক কালবৈশাখীর ঝড়ো হাওয়ায় ৪ শতাধিক ছাত্র- ছাত্রীর আধুনিক ও দ্বীনি শিক্ষার সমন্বয়ে গঠিত জ্ঞানের আলো আহরনের একমাত্র এ বে- সরকারী শিক্ষা প্রতিষ্ঠানটি কালবৈশাখীর ছোবলে পড়ে চুর্ণবিচুর্ন হয়ে গেছে, এ অবস্থায় শিক্ষার্থীদের অধ্যায়ন প্রক্রিয়া বজায় রাখতে লেখা- পড়া সচল রাখতে সরকারের সহযোগিতা ও স্বচ্ছল দানবীর ব্যক্তিদের কে সহযোগিতায় এগিয়ে আসার জন্য স্থানীয় শিক্ষানুরাগী সচেতন মহল আহবান জানিয়েছেন।

মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার ও পরিচালনা কমিটির সভাপতি শিক্ষার্থীদের লেখাপড়া চালু রাখতে ক্ষতিগ্রস্থ মাদরাসাটি সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য (কক্সবাজার-১) আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম এবং চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার সুদৃষ্টি কামনা করেছেন। এব্যাপারে মাদরাসা সুপার ও সভাপতি সংশ্লিষ্টদের দপ্তরে লিখিত আবেদন করবেন বলে জানিয়েছেন।

 

 

 

পাঠকের মতামত: