ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ৭০ বছরের বৃদ্ধা মহিলার মাথা গোঁজার ঠাঁই দখলে নিতে মরিয়া ভূমিদুস্য

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের ধল বাহার খাতুন (৭০) নামে এক বৃদ্ধা নারীর মাথা গোঁজার ঠাঁই একমাত্র জমিটুকু দখলে নিতে উঠে পড়ে লেগেছে একটি ভূমিদস্যু চক্র। এতে বাঁধা দেওয়ায় ভূমিদস্যুদের হামলায় ওই বৃদ্ধসহ তিনজন আহত হয়। আহতরা অন্যরা হলেন, সাবেকুন্নাহর (৬০), রিনা আক্তার (২৫)। সোমাবার বিকালে ইউনিয়নের হাজি পাড়ায় এ ঘটনা ঘটলেও থানায় অভিযোগ দেওয়ার পর ভূমিদস্যুরা এখনো হুমকি অব্যাহত রেখেছে বলে বৃদ্ধা ধল বাহার জানান।

অভিযোগ সুত্রে জানা যায়, উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের হাজি পাড়ায় কৈয়ারবিল সড়ক সংলগ্ন ৮ শতক জমি ক্রয় করে ওই এলাকার বিধবা নারী ধল বাহার খাতুন। গত বছর থেকে ওই জমি দখলে নিয়ে সবজি চাষ করে জীবিকা নির্বাহ করে আসছেন তিনি। সম্প্রতি ওই এলাকার হাসান মুরাদ, কলি ও মিন্টুর নেতৃত্বে এক দল ভুমিদস্যু ওই জমি দখলে নিতে চাষ করা ক্ষেত নষ্ট করে দেন। পরে মাতামুহুরী নদী থেকে শ্যালু মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে স্তুপ করে রাখা রেখেছে ওই জমির উপর।

আহত বৃদ্ধা ধল বাহার বলেন, আমার জীবনের সঞ্চিত অর্থ দিয়ে গত বছর ২৫ কড়া জমি ক্রয় করে ভোগ দখলে আছি। ওই জমিতে ঘর নির্মানের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ও ক্রয় করা হয়েছে। কিন্ত এলাকার একদল ভূমিদস্যু ওই জমি দখলে নিতে অবৈধভাবে মাতামুহুরী নদী থেকে বালু তোলে স্তুপ করে রখেছে আমার জমির উপর। এ বিষয়ে বাঁধা দিতে গেলে মিন্টুর নেতৃত্বে ৪-৫জন লম্বা দা নিয়ে আমাদের উপর হামলা চালালে পরিবারের তিনজন আহত হয়।

এদিকে ওই এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করায় মাতামুহুরী নদীর তীরে ১ লক্ষ ৩৩ হাজার ভোল্টের বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকের মুহাম্মদ যোবায়ের বলেন, বৃদ্ধার উপর হামলার ঘটনায় একটি অভিযোগ থানায় দেয়া হয়েছে। এটি একজন এসআইকে দায়িত্ব দেয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

পাঠকের মতামত: