ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

সিএন ডেস্ক ::  ঘুর্ণিঝড় `গুলাব’ এর রেশ না কাটতেই বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থান করা সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেজন্য বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের সিনপটিক পরিস্থিতি বলছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি পশ্চিমবঙ্গ এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়েছে এবং সুস্পষ্টভাবে ঘনীভূত হয়ে একই স্থানে অবস্থান করছে। এ কারণে বাংলাদেশে মৌসুমি বায়ু প্রবল থাকায় খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ স্থানে এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে পূর্বাভাস রয়েছে ভারী বৃষ্টিপাতের। অপরিবর্তিত থাকতে পারে দিন ও রাতের তাপমাত্রা।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আগামী ৪৮ ঘণ্টায় এ পরিস্থিতি হ্রাস পেতে পারে। তবে বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাস অনুযায়ী শুরুর দিকে বৃষ্টিপাত বাড়লেও শেষের দিকে কমে আসবে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে দেশের মোংলা, চট্টগ্রাম, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরে স্থানীয় তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার ও নৌকা উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এর আগে গত ২৪ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়। এরপর এটি দ্রুত সুস্পষ্ট লঘুচাপ, নিম্মচাপ, গভীর নিম্মচাপ শেষে ঘূর্ণিঝড় ‘গুলাব’ এ পরিণত হয়। এটি রোববার মধ্যরাতে ভারতের উত্তর অন্ধ্রপ্রদেশ দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করে গভীর নিম্মচাপে পরিণত হয়।

পাঠকের মতামত: