ঢাকা,বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১

গাছের শত্রু আটক, পাঁচ লাখ টাকার ক্ষতিসাধন

চকরিয়ায় বাগানের ফলনকৃত ৪৫০ পেঁপে গাছ নির্বিচারে কেটে সাবাড়!

এম.জিয়াবুল হক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নে পূর্বশত্রুতার জেরধরে বাগানের সাড়ে চারশত পেঁপে গাছ নির্বিচারে কেটে দিয়েছে প্রতিপক্ষের লোকজন। এতে অন্তত পাঁচ লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে বলে দাবি করেছেন ভুক্তভোগী মালিক। রোববার ২০জুন ভোররাতে ইউনিয়নের ৫নং ওয়ার্ডের দক্ষিণ ঘুনিয়া গ্রামে ঘটেছে নির্মম এঘটনা।

এঘটনায় বাগান মালিক নুরুল আমিনের অভিযোগের প্রেক্ষিতে আজ বিকালে চকরিয়া থানার এসআই মাঈন উদ্দিন তালুকদারের নেতৃতে পুলিশদল অভিযান চালিয়ে এরফান আলীর ছেলে মোঃ ইলিয়াছকে আটক করেছে।

তাঁর আগে বাগান কেটে পেঁপে গাছ সাবাড়ের ঘটনায় বাগান মালিক দক্ষিণ ঘুনিয়া গ্রামের নজু মিয়ার ছেলে নুরুল আমিন (৪৮) বাদী হয়ে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত দায়ের করেছেন। এতে একই এলাকার মৃত এরফান আলীর ছেলে মোঃ ইলিয়াছ (৪৫), তার ছেলে বেলাল উদ্দিন (২২) ও আরফাত (১৮) সহ অজ্ঞাত আরো ৪-৫ জনকে অভিযুক্ত করা হয়েছে।

বাগান মালিক নুরুল আমিন জানান, ফাঁসিয়াখালী ইউনিয়নের দক্ষিণ ঘুনিয়া গ্রামে কয়েকমাস আগে বিপুল টাকা লগ্নি করে ৪০ শতক জমিতে প্রায় পাঁচটি পেঁপে গাছের চারা রোপন করে পেঁপে বাগান সৃজনসহ চাষাবাদ করেছেন।

প্রত্যেকটি গাছে থোকায় থোকায় প্রচুর পরিমাণ পেঁপে ধরেছে। বর্তমানে বেশিরভাগ পেঁেপ বাজারজাত করার উপযোগী হয়েছে। অভিযুক্তরা পুর্ব শত্রুতার জেরে বাগানের প্রতি ঈর্ষান্বিত হয়ে প্রায় সময় ক্ষতিসাধনের লক্ষ্যে গৃহপালিত গরু লেলিয়ে দিয়ে চারা গাছ নষ্ট করে আসছিলেন। সর্বশেষ রোববার ভোরে পুর্ব পরিকল্পিতভাবে বাগানে হানা দিয়ে ফলনকৃত বাগানের প্রায় ৪৫০টি পেঁেপ গাছ নির্বিচারে কেটে মাটির সাথে বিলিন করে দিয়েছে।

চকরিয়া থানার এসআই মাঈন উদ্দিন তালুকদার বলেন, ইউএনও স্যারের কাছে বাগান মালিক ঘটনায় ব্যাপারে অভিযোগ করেছে। এরই প্রেক্ষিতে গতকাল বিকালে অভিযান চালিয়ে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এরফান আলীর ছেলে মোঃ ইলিয়াছকে আটক করা হয়েছে।

 

পাঠকের মতামত: