ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

জামায়াতের মধ্যে মুক্তিযোদ্ধাও আছে : বিএনপির নজরুল

অনলাইন ডেস্ক ::  বিএনপি বলেছে, কোনো যুদ্ধাপরাধীর হাতে তারা ‘ধানের শীষ’ প্রতীক তুলে দেবে না। আর একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতায় যুদ্ধাপরাধের নেতৃত্ব দেওয়া দল জামায়াতে ইসলামীর নেতাদের ধানের শীষের মনোনয়ন দেওয়ার মধ্যে কোনো সমস্যা দেখছেন না বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি নজরুল ইসলাম খান। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি আপনাদের আশ্বস্ত করছি, কোনো যুদ্ধাপরাধীকে আমরা ধানের শীষ প্রতীক দেবো না।’ তার এ কথায় সাংবাদিকরা প্রশ্ন করেন- নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর যে প্রার্থীদের ধানের শীষ প্রতীকে নির্বাচন করার অনুমোদন দেওয়া হয়েছে, তাদের ক্ষেত্রে বিএনপি কি করবে। জবাবে নজরুল ইসলাম খান বলেন, আমরা তো বলেছি কোনো যুদ্ধাপরাধীকে আমাদের প্রতীক দেব না। কেউ যুদ্ধাপরাধ না কইরা থাকলে তাকে
দিতে অসুবিধা কী? জামায়াতের মধ্যে মুক্তিযোদ্ধাও আছেন। খবর বিডিনিউজের।
নির্বাচন কমিশনের শর্ত পূরণ করতে না পারায় আদালতের আদেশে ইতোমধ্যে নিবন্ধন হারিয়েছে জামায়াতে ইসলামী। তাদের মার্কা দাঁড়িপাল্লাও প্রতীকের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। নিবন্ধন না থাকলেও জামায়াত নেতাদের দুইভাবে নির্বাচন করার সুযোগ রয়ে গেছে। তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিতে পারেন, আবার নিজেদের পরিচয় বাদ দিয়ে সরাসরি অন্য দলের প্রার্থী হিসেবে ওই দলের মনোনয়ন নিয়ে নির্বাচন করতে পারেন। বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত অন্তত ২৪টি আসনে ধানের শীষের প্রত্যয়ন নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন জামায়াত নেতারা। আরও ডজনখানেক আসনে জামায়াত নেতাদের মনোনয়নপত্র জমা পড়েছে স্বতন্ত্র হিসেবে। এবারের নির্বাচনে বিএনপি তাদের জোটসঙ্গী জামায়াতকে কতগুলো আসন ছেড়ে দিচ্ছে জানতে চাইলে ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বলেন, একটাও ছাড়ি নাই, কিংবা একটাও ধরি নাই। কারণটা হচ্ছে, আমরা প্রাথমিকভাবে মনোনয়ন দিয়েছি। আমাদের ২০ দলের মধ্যে যারা নিবন্ধিত পার্টি, তাদের মনোনয়ন তারাই দিয়েছেন। যারা নিবন্ধিত না, তাদের ব্যাপারটায় আমরা চিঠি দিয়েছি। আমরা একই আসনে একাধিক প্রার্থী দিয়েছি। প্রত্যাহারের আগে আমরা প্রত্যেক আসনে একজন করে প্রার্থীকে ধানের শীষ প্রতীক বরাদ্দ করব। যখন আমরা প্রতীক বরাদ্দ করব, তখন আপনাদেরকে বলব কোন দলকে কয়টা আসন ধরলাম বা ছাড়লাম।
বিএনপির মোট কতজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন সেই তথ্য জানতে চাইলে নজরুল বলেন, এটা হিসাব করে বলতে হবে। আমরা কয়েকদিন পরিশ্রম করে একটু ক্লান্ত আর কি। হিসাবটা করে জানাতে পারব। তবে একই আসনে একাধিক প্রার্থী বহু জায়গায় দিয়েছি। নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, বেলাল আহমেদ, সাইফুল ইসলাম পটু, একেএম আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: