ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পেকুয়ায় ভেঙ্গে পড়েছে সেতু; দূর্ভোগে দশ হাজার মানুষ

pekইমরান হোসাইন, পেকুয়া :::

পেকুয়া উপজেলা সদর ইউনিয়নের গোঁয়াখালী-বটতলীয়া পাড়া সংযোগ সেতু ভেঙ্গে পড়ায় চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে ওই সেতুটি ব্যবহারকারী প্রায় দশ হাজার মানুষের। এছাড়াও অনেকটা ঝুকি নিয়ে পায়ে হেটে সেতু পার হচ্ছেন পাশ্ববর্তী এলাকার বাসিন্দাসহ স্কুল কলেজের শিক্ষার্থীরা।

স্থানীয় এলাকাবাসীরা জানান, পেকুয়া সদর ইউনিয়নের গোয়াখালী, বটতলিয়া পাড়া, মিঠাবেপারী পাড়া, মগকাটা ও জালিয়াখালীর একাংশের সাথে পূর্ব গোয়াখালী, আদর্শ পাড়া ও ভোলাইয়া ঘোনার সাথে সংযোগ সেতু হিসেবে প্রায় দশ হাজার মানুষের চলাচলের কথা বিবেচনা করে ১৯৯৮সালে কানাডা সরকারের আর্থিক সহযোগিতায় ও স্থানীয়দের ভূর্তকির মাধ্যমে সেতুটি নির্মাণ করে বাংলাদেশ সরকার। সেতুর উত্তরে পার্শ্বে পেকুয়ার অন্যতম বানিজ্যিক এলাকা আলহাজ কবির আহম্মদ চৌধুরীর বাজারের অবস্থান হওয়ায় প্রতিদিন ওইসব এলাকার প্রায় দশ হাজার মানুষ এই সেতু দিয়ে পেকুয়া বাজারে যাতায়াত করেন। সম্প্রতি এই সেতুটির একপাশের পাটাতন ভেঙ্গে পড়ায় অবশিষ্ট একাংশ দিয়ে গাড়ি চলাচল করতে না পারলেও পায়ে হেটে যাতায়াত করছেন এলাকাবাসীরা।

বটতলিয়া পাড়া এলাকার বাসিন্দা ও পেকুয়া সদর ইউপি’র সাবেক সদস্য মনজুর আলম বলেন, এই সেতু দিয়ে আমরা নিয়মিত ঝুকি নিয়ে চলাচল করছি। ১৯৯৮সালে আমরা ভূর্তকি দিয়ে কানাডিয়ান একটি সংস্থার মাধ্যমে সেতুটি নির্মাণ করি। ১৯বছর পর সম্প্রতি সেতুটিতে ফাটল ধরে অর্ধেকাংশ দেবে গেছে। নিয়মিত ভারী যানবাহন চলাচলের কারনে এটি ভেঙ্গে পড়েছে বলেও তিনি দাবী করেন।

সেতুটি ব্যবহারকারী স্থানীয় বাসিন্দা ইউনূছ সওদাগর, মহিউদ্দীন, শহিদুল ইসলাম বলেন, আমরা প্রতিদিন ঝুকি নিয়ে পার হচ্ছি। বিকল্প কোন ব্যবস্থা না থাকায় আমাদের স্কুলগামী ছেলে মেয়েরা প্রতিদিন অত্যন্ত ঝুকি নিয়ে এ সেতু পারাপার করে উপজেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছে।

পেকুয়া সদর ইউনিয়ন পরিষদের ১,২ ও ৩ নং ওয়ার্ডের মহিলা সদস্য বুলবুল জান্নাত বলেন, ব্রীজটি নিয়ে এলাকায় মানুষ খুব কষ্ট পাচ্ছেন। ইতিমধ্যে আমি এব্যাপারে ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। আশা করি খুব শীঘ্রই তারা ব্যবস্থা নিবেন।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুব উল করিম বলেন, বিষয়টি আমার জানা ছিল না। আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে এব্যাপারে খুব শীঘ্রই যথাযথ ব্যবস্থা নিব।

 ………………………………………………………………………
পেকুয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত

ইমরান হোসাইন, পেকুয়া :::::
পেকুয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ’১৭ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। সোমরাব (২৭ফেব্রুয়ারী) সকালে উপজেলা পরিষদ গেইট হয়ে র‌্যালিটি উপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্টিত হয়।

পেকুয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এম খালেকুজ্জামান এর সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, পেকুয়া বাজার সমিতির সভাপতি হাজ্বি আকতার আহমদ, সহ-সভাপতি আজিজুর রহমান, সাধারণ সম্পাদক মিনহাজ উদ্দিন, বনানী পল্লী পোল্ট্রি ফার্মের মালিক মিজবাহ উদ্দিন, কমরুউদ্দিন, দেলোয়ার, আজগর আলী ও প্রাণিসম্পদ বিভাগের মাঠকর্মী হাবিবুর রহমান প্রমূখ।

পাঠকের মতামত: