ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সীমান্ত টহলে বিজিবির প্রথম ১৫ নারী সদস্য বেনাপোলে

14অনলাইন ডেস্ক:::

সেনা, নৌ, বিমানবাহিনী ও পুলিশের পর এবার সীমান্তরক্ষার দায়িত্বে থাকা বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবিতে নারী সৈনিকের যাত্রা শুরু হল।

রোববার সকালে প্রথমবারের মতো বিজিবির ১৫ নারী সৈনিককে বেনাপোলে সীমান্তে নিয়োগ দেয়া হয়েছে।

গত ৫ জুন প্রথম ব্যাচের ৯৭ জন নারী বিজিবির কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। এদের মধ্যে ১৫ জনকে যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নে প্রেরণ করা হয়। এই ১৫ জনই বেনাপোল বিজিবির আইসিপি (চেকপোস্ট) ক্যাম্পে যোগ দেন।

এদের মধ্যে চেকপোস্ট ক্যাম্পে ১৩ জন ও আমড়াখালি চেকপোস্ট ক্যাম্পে দুইজন যোগদান করেন। রোববার দুপুরে তাদেরকে কর্তব্য পালন করতে দেখা গেছে।

 

বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পে ঋতু, নারগিছ, তানিয়া সুলতানা, মৌসুমি, সাগরিকাসহ মোট ১৩ জন সদস্য যোগ দিয়েছেন।

নারগিছ খাতুন বলেন, ‘ট্রেনিং শেষে তারা প্রথমে যশোরের বেনাপোল সীমান্তে যোগদান করে দায়িত্ব পালন করছেন।’

এ পেশা কেমন লাগছে জানতে চাইলে তিনি বলেন, ‘ভালই লাগছে। দেশের জন্য চোরাচালান রোধ করতে পারলে ভালই লাগবে আশা করি। আমরা আমাদের কর্তব্যে অবহেলা করব না।’

বেনাপোল আইসিপি ক্যাম্প সূত্র জানায়, এসব নারী সদস্যরা রাতে কোনো ডিউটি করবে না। তারা বেনাপোলের আমড়াখালি এবং সীমান্তের নোম্যান্সল্যান্ডসহ বিভিন্ন পোস্টে কর্তব্য পালন করবে।

বেনাপোল আইসিপি ক্যাম্পের হাবিলদার কামাল হোসেন বলেন, ‘সীমান্তে নারী বিজিবি সদস্যের প্রয়োজন রয়েছে। এ সীমান্ত দিয়ে অনেক নারী চোরাচালানী যাতায়াত করে। পুরুষ সদস্যরা তাদের তল্লাশি করতে পারে না।’

তিনি বলেন, ‘অনেক পাসপোর্টধারী যাত্রীও বৈধপথে অবৈধ পণ্য নিয়ে দেশের মধ্যে প্রবেশ করে। সন্দেহ হওয়া সত্বেও তাদের তল্লাশি করা সম্ভব হয় না। নারী বিজিবি সদস্য যোগ হওয়ায় আর এ বাধা রইল না।’

যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে.কর্নেল জাহাঙ্গীর হোসেন সীমান্তে নারী সৈনিক যোগদানের বিষয়টি নিশ্চিত করে বলেন, বিজিবিকে আধুনিকায়ন করতে পুরুষ সৈনিকদের পাশাপাশি নারী সৈনিক নিয়োগ দেয়া হয়েছে।’

বিজিবি সূত্রে জানা গেছে, নানা পেশায় পুরুষের পাশাপাশি নারীর অংশগ্রহণ ও সমঅধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করার লক্ষ্যে বিজিবিতে ২০১৫ সালে প্রথমবারের মতো নারী সৈনিক নিয়োগ দেয়া হয়।

চট্টগ্রামের সাতকানিয়ার ‘বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুল’ এ মৌলিক প্রশিক্ষণ শেষে গত ৫ জুন প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে নারী সৈনিকদের প্রথম ব্যাচটি বিজিবিদের কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন।

যোগদানের পরপরই তাদেরকে টেকনাফ ও বেনাপোলের মতো যেসব এলাকায় নারী পাচারকারীদের আনাগোনা সেখানে নিয়োগ দেয়া হয়। পাশাপাশি বিজিবির গেটগুলোতেও পুরুষের পাশাপাশি দায়িত্বে থাকবে নারীরাও।

এ বছর আরও ১০০ জন নারী সদস্য নিয়োগ দেয়া হয়েছে। যাদের মৌলিক প্রশিক্ষণ জুলাই মাসে শুরু হয়েছে।

পাঠকের মতামত: