ঢাকা,রোববার, ২৯ জানুয়ারী ২০২৩

বন্ধু দিবস আজ

ভালো থাকুক সকল বন্ধুরা

নিজস্ব প্রতিনিধি, চবি :: জীবন স্রোতে কিছু মানুষ আসে, যারা কথা বলে স্বপ্নের, উড়তে সাহায্য করে শক্সখচিলের ন্যায়। ছুটে চলা এ জীবনে এরা হলো বন্ধু। কথাগুলো বলছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মনির হোসাইন। তিনি বলেন, যে জীবন বিধাতা দিয়েছে বেঁধে, সেই জীবনের শেষ যাত্রা পর্যন্ত যে পাশে থাকে, সেই বন্ধু।

জীবনের প্রতিটি বাঁকে বাঁকে অনেকের সাথে কারণে-অকারণে পরিচয় হয়। এর মধ্যে যারা মনে জায়গায় করে নেয় তারাই বন্ধু। বন্ধুত্ব জীবনের যেকোনো পর্যায়ে গড়ে ওঠে। রাগ, অভিমান, ঝগড়া, খুঁনসুটি আর ভালোবাসার পাঁচ মিশালে বন্ধুত্ব আবদ্ধ। বন্ধুত্ব মানে একে অন্যের খুশিতে সুখী হওয়া, আবার একে অন্যের দুঃখে চোখের জলে নিজেকে ভিজানো। বন্ধুত্ব মানে মন খুলে কথা বলা, হেসে গড়াগড়ি খাওয়া কিংবা পাগলামির চূড়ান্ত পর্যায় অতিক্রম করা।

বন্ধুত্বের মাঝে মিশে থাকে আবেগ, ভালোবাসা ও বিশ্বাস। বন্ধুদের নিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি, খেলাধুলা, আড্ডা সবই যেন হৃদয়ের মণিকোঠায় প্রতিভাত হয় প্রতিনিয়ত। তবে বন্ধুত্বের মধ্যে যে জিনিসটা অবশ্যই থাকা চায় তা হলো ভালোবাসা। বন্ধু-বন্ধুত্বের কোনো সংজ্ঞা হয় না। প্রতিটি বন্ধুত্বের সম্পর্কই যেন রচনা করে আলাদা সংজ্ঞা। বন্ধুত্বের সম্পর্ককে খানিকটা আলাদা করে মূল্যায়ন করার জন্যই প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববারে বিশ্ব বন্ধু দিবস পালন করা হয়।

বন্ধু নিয়ে লেখক, সাহিত্যিক ও দার্শনিকরা নানান মন্তব্য করেছেন। দার্শনিক এমারসন মনে করেন, প্রকৃতির সর্বশ্রেষ্ঠ সৃষ্টির নাম বন্ধুত্ব। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বন্ধু নিয়ে বলেছেন, গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ। ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম বলেছেন, একজন ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান।

বন্ধু দিবসে বন্ধু নিয়ে ফেসবুকে সীমাবদ্ধ না থেকে বন্ধুর সাথে সময় কাটানোর কথা বলেছেন মারজান আক্তার। মারজান বলেন, মন খারাপ হলে মন ভালো করার দায়িত্বটা কিন্তু বন্ধুই নেয়। সব বন্ধু অসীম ব্যস্ততার মাঝেও বন্ধুর জন্য যেন কিছু সময় রাখে। বন্ধুকে সময় দেওয়া কমিয়ে ফেলছি বলেই মানসিক চাপ বাড়ছে আমাদের। বন্ধুকে সময় দিন, তার কাছ থেকে সময় চেয়ে নিন। ভালো থাকুক পৃথিবীর সকল বন্ধু।

বন্ধু মানেই যে সমবয়সী হতে হবে এমন না বলে মনে করেন খালিদ এমদাদ। তিনি বলেন, বন্ধু বলতে আমার কাছে তারাই, যাদের সাথে কিছু উপভোগ্য সময় যাপন করি। এক্ষেত্রে সমবয়সী, একই শ্রেণীর হওয়া জরুরি নয়।

ইশরাক কায়সার বলেন, পৃথিবীতে চলার পথে আমরা অনেক মানুষের সাথে মিলিত হই। কিন্তু তাদের মাঝ থেকে কিছু মানুষ থাকে যারা আলাদা ও আমাদের কাছে অনেক প্রিয়। জীবনে চলার পথে আমরা পেছনে ফেলে যাই অনেক স্মৃতি, যে স্মৃতির বেশিরভাগ জায়গায় মিশে থাকে বন্ধুত্বের ছোঁয়া। ভালো থাকুক পৃথিবীর সকলের বন্ধুত্ব ও ভালোবাসা।

পাঠকের মতামত: