ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ডুলাহাজারা বিটের ডুমখালিরে সংরক্ষিত বনভূমিতে নির্মাণাধীন পাকা বসতি উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের ডুলাহাজারা বিটের ডুমখালি এলাকায় সংরক্ষিত বনভূমিতে নির্মাণাধীন একটি সেমি পাকা ঘর উচ্ছেদ করা হয়েছে। বিভাগীয় বনকর্মকর্তার নির্দেশে ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা শেখ মিজানুর রহমান এর নেতৃত্বে ডুলাহাজারা ও ফাঁসিয়াখালী বনবিটের বনকর্মীরা এ অভিযান পরিচালনা করেন। এসময় বনবিভাগের ভিলেজার, সিপিজি সদস্যদের অংশগ্রহণে যৌথ অভিযানে বনভূমি জবর দখলমুক্ত করা হয়।

অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা শেখ মিজানুর রহমান। তিনি বলেন, স্থানীয় একটি চক্র কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের ডুলাহাজারা বিটের অধীন ডুমখালি এলাকায় সংরক্ষিত বনভূমি দখলে নিয়ে অবৈধ বসতি নির্মাণ করছিলেন। বিষয়টি জানতে পেরে বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মো.আনোয়ার হোসেন সরকারকে অবহিত করি। পরে তাঁর নির্দেশে সেখানে অভিযান চালিয়ে সংরক্ষিত বনভূমিতে নির্মাণাধীন একটি সেমি পাকা ঘর উচ্ছেদ করা হয়েছে।

স্থানীয় লোকজন অভিযোগ তলেছেন, ডুলাহাজারা বনবিটের আগের বিট কর্মকর্তা মোহাম্মদ ইলিয়াছ ইতোপুর্বে ডুলাহাজারা বিটের অধীন ডুমখালি এলাকায় সংরক্ষিত বনভূমি দখলে নিয়ে অবৈধ বসতি নির্মাণের সুযোগ দিয়ে বেসুমার অর্থ হাতিয়ে নিয়েছেন। মুলত তাঁর সমঝোতা নীতির কারণে ডুলাহাজারা বনবিটের বেশিরভাগ বনভুমি বিগত সময়ে বেদখলে চলে গেছে।

 

 

 

পাঠকের মতামত: