ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মহেশখালীতে কলার সাথে বিষ মিশিয়ে অর্ধশতাধিক বানর হত্যা!

মহেশখালী প্রতিনিধি :: মহেশখালীতে কলার সাথে বিষ মিশিয়ে অর্ধশতাধিক বানরকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বড়মহেশখালীর মৌজার ভারিতিল্যা ঘোনা নামক পাহাড়ে লাউক্ষেত বিনষ্টের কারনে ওই ঘটনা করেছে বলে এলাকাবাসীর অভিযোগ।
১২ অক্টোবর মঙ্গলবার বিকেল ৫টায় ভারিতিল্লা ঘোনার দেবাঙ্গা পাড়া গ্রামের জনৈক মোজাফ্ফার মাস্টারের ছেলের লাউক্ষেতের পাশে মৃত বানরগুলো ছিল।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পাহাড়ি জমিতে কাজ করতে যাওয়ার সময় লাউক্ষেতের পাশে বানর গুলোকে মৃত অবস্থায় দেখতে পায়। বানর গুলো প্রায় সময় লাউ ক্ষেতে নেমে ক্ষেত বিনষ্ট করে। এতে ক্ষিপ্ত হয়ে ক্ষেতের মালিক দিনের কোন এক সময় বিষ মিশ্রত কলা রেখে যায়। বানর গুলো ঐ কলা খেয়ে মারা যায়।

এবিষয়ে পরিবেশবাদী সংগঠন গ্রীন এনভায়রনমেন্ট মুভম্যান্টের মহেশখালী উপজেলার সভাপতি দিনুর আলম বলেন, বানর হত্যার সাথে যারা জড়িত তাদের আইনের আওতায় আনা হোক।
তিনি আরো বলেন, বুধবার সকাল থেকে বানর গুলোকে মাটি চাপা দেয়া হচ্ছে বলে আমরা জানতে পেরেছি। প্রমান নষ্ট জন্যই এমনটা করা হচ্ছে।
এই বিষয়ে জানতে মহেশখালী রেঞ্জের সহকারী বন সংরক্ষক মোঃ সাদেকুল ইসলাম বলেন, ক্ষেতে বিষ প্রয়োগের কারনেই এমনটা ঘটেছে বলে আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি। তবে ঘটনার আসল কারন জানতে একটি তদন্ত কমিটি গঠন করা হযেছে। আজ কালের মধ্যেই প্রতিবেদন পেলে  আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

পাঠকের মতামত: