ঢাকা,রোববার, ৫ ডিসেম্বর ২০২১

বজ্রপাতে চকরিয়ার চাচা-ভাতিজার মৃত্যু লামা ফাইতংয়ে

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: চকরিয়ায় বজ্রপাতে অঙ্গার হয়ে চাচা-ভাতিজার মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১২ অক্টোবর) রাত ১টার দিকে চকরিয়ার সীমান্তবর্তী লামার ফাইতং ইউনিয়নে ধান রক্ষায় হাতি পাহারার টংঘরে ওই ঘটনা ঘটেছে।।

নিহতরা হলেন, চকরিয়ার লক্ষ্যারচর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের পূর্বপাড়ার মৃত ইছহাক আহমদের ছেলে কৃষক এনামূল হক (৫২) ও মৃত নবী হোছনের ছেলে শহিদুল ইসলাম (১৫)। সম্পর্কে তারা চাচা-ভাতিজা। তারা দু’জনই গাছের উপর তৈরি করা দ্বিতল টংঘরে বসে ক্ষেত-খামার পাহারা দিচ্ছিলেন। একই গাছের উপর দু’টি ঘরে থাকলেও দু’জনই একসাথে মারা গেছেন বজ্রপাতের আগুনে অঙ্গার হয়ে। পুড়ে যায় টংঘর দু’টিও।
লক্ষ্যারচর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য জিয়াবুল করিম বলেন, দীর্ঘ ৭ বছর আগে ওই এলাকায় ধান ক্ষেত পাহারা দিতে গিয়ে বন্যহাতির আক্রমণে মারা গিয়েছিল নবী হোছন। ওই ঘটনার পর হাতি থেকে রক্ষা পেতে গাছের উপর টংঘর তৈরি করে তার পরিবারের সদস্যরা ক্ষেত-খামার পাহারা দিয়ে আসছিল। আর এবার হাতির আক্রমণে নিহত নবী হোছনের ছেলে ও ছোট ভাই বজ্রপাতে পুড়ে প্রাণ হারালো।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, মধ্যরাতে জেলার লামা উপজেলার ফাইতং ইউনিয়নের বাঙালি পাড়ায় এলাকায় প্রবল ভারী বর্ষণ এবং আকাশে মেঘের গর্জন শুরু হয়। বর্ষণের সময় ভোররাতে বজ্রপাতে হাতির আক্রমণের ভয়ে ফসলি জমি পাহাড়া দিতে গাছের উপরে বানানো মাচাং ঘরে ঘুমানো অবস্থায় ২ জন কৃষকের মৃত্যু হয়েছে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কৃষকদের লাশ উদ্ধার করা হয়েছে। অপরদিকে লামার মেরাখোলা এলাকার হিন্দু পাড়ায় বজ্রপাতে বাসু কুমার নামের এক ব্যক্তির ৪টি গরু মারা গেছে এবং আনসার ব্যাটালিয়ন দফতরে ১৩টি গাছ পুড়ে গেছে। ফাইতং ইউনিয়নের চেয়ারম্যান জালাল উদ্দিন বলেন, সোমবার মধ্যরাত থেকে বৃষ্টি এবং আকাশে গর্জন শুরু হয়। এসময় বৃষ্টির মধ্যে কোনো একটা সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন চকরিয়া নিউজকে জানান, প্রবল ভারী বর্ষণের সময় বজ্রপাতে গাছের উপরে মাচাং ঘরে অবস্থানরত ২ জন কৃষকের মৃত্যু হয়েছে। এরা বাগান পাহাড়ে দিতে হাতির ভয়ে গাছের উপরে ঘুমাতেন। খবর পে‌য়ে ঘটনাস্থল থেকে কৃষকের লাশ উদ্ধার করা হয়েছে।

চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করীম সাঈদী বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের পরিবারকে সহযোগিতার উদ্যোগ নেয়া হচ্ছে।

 

 

পাঠকের মতামত:

 
error: Content is protected !!