ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

এক ডালেই সাড়ে আটশ’ টমেটো! গিনেস রেকর্ড

অনলাইন ডেস্ক :; একটি গাছে ধরেছে ৮৩৯টি টমেটো! গাছে বললেও বিষয়টি খাটো করে দেখানো হয়। প্রকৃতার্থে একটি ডালেই ধরেছে এতগুলো টমেটো!

টমেটোগুলো আকারে ছোট। এর পোশাকি নাম চেরি টমেটো। ব্রিটেনের এক ব্যক্তি এই কৃতিত্বের অধিকারী। যোগ্য সম্মানও তিনি পেয়েছেন। গিনেস বইয়ে নাম উঠেছে তার।

৪৩ বছর বয়সী ওই ব্যক্তির নাম ডগলাস স্মিথ। তিনি একটি তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মকর্তা। চাষাবাদ ভাললাগার জায়গা। সেই ভাললাগা থেকেই গিনেস রেকর্ডের চ্যালেঞ্জ নিয়েছিলেন তিনি।
বীজ থেকে টমেটো গাছের চারা বানান প্রথমে। পরে সেই চারাগাছের যত্ন নিয়েই সাফল্য অর্জন করেন তিনি। তার সাফল্যের রাস্তায় পৌঁছানোর কথা পড়তে যতটা সহজ মনে হচ্ছে, বাস্তবে তা ছিল না।

তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী হওয়ার কারণে এমনিতেই কাজের চাপ খুব বেশি। অনেকটা সময় অফিসে কাটাতে হয় তাকে। তার বাইরেও সময় বের করতে হয়েছে গাছের দেখভালের জন্য।

মূলত ছুটির দিনেই গাছের দেখভাল করার সময় পেতেন তিনি। প্রতি সপ্তাহে ওই ছুটির দিনে তিন থেকে চার ঘণ্টা ব্যয় করতেন গাছের জন্য।

টমেটোগুলো তোলার সময় স্থানীয় পুলিশকেও খবর দিয়েছিলেন স্মিথ। যাতে সত্যিই যে গাছটির একটি ডালে এতগুলো টমেটো ফলেছিল, তার প্রমাণ থেকে যায়।

ওই একটি ডালে ৮৩৯টি টমেটো ধরেছিল, যা দেখে তাজ্জব হয়ে যান স্থানীয়রা! স্মিথের আগে টমেটো ফলানোর রেকর্ড ছিল গ্রাহাম ট্যান্টার নামে এক ব্যক্তির।

গ্রাহামের রেকর্ড ভেঙে ফেলেছেন স্মিথ। ২০১০ সালে গ্রাহাম একটি ডালে ৪৪৮টি টমেটো ফলিয়ে রেকর্ড করেছিলেন। ১১ বছর পর তার দ্বিগুণ টমেটো ফলালেন স্মিথ।

এই প্রথম চাষাবাদে রেকর্ড করলেন না তিনি, এর আগেও ব্রিটেনের সবচেয়ে বড় টমেটো গাছ বানানোর রেকর্ডও রয়েছে স্মিথের ঝুলিতে। সূত্র: দ্য সান

পাঠকের মতামত: