ঢাকা,শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে বির্তক ছাড়াই 

মেহেরনামা ইউনিয়নের গণশুনানী সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া  ::  দীঘ প্রতিক্ষার পর অবশেষে পেকুয়া সদর হতে বিভক্তি মেহেরনামা মৌজাকে ইউনিয়নের রুপান্তরের বিষয়ে মেহেরনামা ইউনিয়নের গণশুনানী বিতক ও আপত্তি ছাড়াই গতকাল ২৩শে মে রোজ সোমবার বিকাল ০৪ ঘটিকায় উত্তর মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পেকুয়া সদর ইউনিয়নের আয়োজনে অসংখ্য জনসাধারণের উপস্থিতে সম্পন্ন হয়।

আরো জানা যায় যে, স্থানীয় সরকার বিভাগের ইউপি শাখা ০১ ১৬/০৯/ ২০১৩ সনের ৬৮৬ নং প্রজ্ঞাপনের ইউনিয়ন বিভক্তির নীতিমালা অনুসারে পেকুয়া সদর হতে মেহেরনামাকে ইউনিয়নে সকল ধাপ পূরণ করে উপজেলা প্রশাসন (৭ম) শেষ ধাপ গণশুনানী সম্পন্নের জন্য গতকালের গণশুনানীর আয়োজন।

পেকুয়া সদর ইউনিয়নের ইউপি সদস্য নাছির উদ্দিনের সভাপতিত্ত্বে অনুষ্ঠিত গণশুনানীতে শুনানী করেন পেকুয়া উপজেলা নিবাহী কমকর্তা পূর্বিতা চাকমা। উপজেলা নিবাহী কমকর্তা পূর্বিতা চাকমা উপস্থিতি সকলের সাথে ইউনিয়নের গঠনের বিষয়ে আপত্তি আছে কিনা? জিজ্ঞেস করেন এবং মতামত দিতে বলা হলে উপস্থিতি সকলেই হাত তুলে ইউনিয়ন হওয়ার পক্ষে মতামত দিয়ে দ্রুত গতিতে ইউনিয়ন বাস্তবায়ন দাবী করেন। ইউএনও সকলের প্রতি একাত্ত্বায় সন্তুষ প্রকাশ করে দ্রুত গতিতে প্রশাসনিক কাজ সম্পন্ন করে ইউনিয়ন বাস্তবায়ন আর্শ্বাস দেন এবং এই ইউনিয়ন গঠন বাস্তবায়নের যিনি নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তরুণ রাজনীতিবিদ নাছির উদ্দিন বাদশাকে ধন্যবাদ জানান।

এতে উপস্থিত ও বক্তব্য রাখেন মেহেরানামা ইউনিয়ন বাস্তবায়নের উদ্যোক্তা উপজেলা আওয়ামীলীগের সম্মেল প্রস্তুতি কমিটির সাবেক সদস্য নাছির উদ্দিন বাদশা, পেকুয়া ইউপি সচিব মোঃ মুহসিন উদ্দিন, সাবেক ইউপি সদস্য জিয়াউল হক, ইসমাইল সিকদার, বতমান সদস্য লাইলা বেগম, মাস্টার আবু ছিদ্দিক, মাস্টার নুরুল আলম, কপিল উদ্দির রিপন, মোঃ দলু, আহমদ ছফা, জকরিয়া মেম্বার, আলমগীর, শাহাব উদ্দিন, সাংবাদিক শহিদুল ইসলাম, জাকের হোসেন, শিক্ষক রানা সহ পেকুয়া উপজেলা প্রায় সংবাদ কর্মীবৃন্দ উপস্থিত ও অসংখ্য জনগণ বক্তব্য রাখেন। বক্তব্যে তারা বলেন এই অবহেলিত জনপদ মেহেরনামাকে ইউনিয়ন হিসাবে বাস্তবায়ন করার জন্য মাননীয় ইউএনও পূর্বিতা চাকমার প্রতি নিবেদন জানান।

মেহেরনামা মৌজার ০৬ এর একাংশ ৭, ৮, ৯ এলাকা নিয়ে মেহেরনামা এই জনপদটি দীঘ যুগের পর যুগ খুবই অবহেলিত বঞ্চিত বিধায় দুই বছর পূর্বে পেকুয়া হতে মেহেরনামাকে আলাদা ইউনিয়নের দাবীতে মেহেরনামা এলাকার নাছির উদ্দিন বাদশা আবেদন করেন। সেই সময় হতে বিভিন্ন সময়ে ইউনিয়ন গঠনের বিষয়ে প্রশাসনিক জটিলতা হতে বিগত ২৪শে অক্টোবর ২০২১ ইংরেজী মহামান্য হাইকোটে ইউনিয়নে রূপান্তরের বিষয়ে রিট পিটিশন দায়ের করেন। যাহার নং- ৭২২২/২১।  তারই আলোকে মহামান্য আদালত এক মাসের মধ্যে ইউনিয়ন রূপান্তর করার জন্য স্থানীয় সরকার সচিবকে নির্দেশ দেন। তারই আলোকে জেলা প্রশাসক মহোদয় কক্সবাজারের পক্ষে স্থানীয় সরকারের উপ-পরিচালক শ্রাবস্তী রায় গত ০৯/১১/২০২১ সালে পেকুয়া উজেলা নিবাহী কমকর্তাকে ইউনিয়ন বিভক্তির নীতিমালার আলোকে মেহেরনামাকে ইউনিয়ন গঠনের জন্য প্রতিবেদন প্রেরণের নির্দেশ দেন। উপজেলা নিবাহী কমকর্তা পূবিতা চাকমা নীতিমালার আলোকে সকল তথ্য সংগ্রহ পূবক বিধি মোতাবেক বিগত ২০/১২/২০২১ স্মারক নং- ৬৫২ মতে প্রস্তাব প্রেরণ করেন।

সেই মতে পরবর্তী ধাপ গণশুনানীর জন্য গত ০৬/০৩/২০২২ ইংরেজী স্থানীয় সরকারের উপ-পরিচালক শ্রাবস্তী রায় ১৪৫ নং স্মারকের পত্র প্রেরণ করিলে তারই আলোকে উপজেলা নিবাহী কমকর্তা ১৫ই মাচ ২২ স্মারক নং ১৫১ মতে পেকুয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান বাহাদুর শাহ’কে গণশুনানীর আয়োজনের জন্য নির্দেশ দিলে দীঘ সময়ের পর সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহ গতকাল ২৩শে মে গণশুনানীর আয়োজন সম্পন্ন করেন।

গতকালের গণশুনানীতে মেহেরনামা মৌজার সৈকত পাড়া, মছন্যা কাটা, আঁধাখালী, তৈইল্লা কাটা, উত্তর মেহেরনামা, চৈরভাঙ্গা, লীজ পাড়া, পূব মেহেরনামা, বলির পাড়া, নন্দীর পাড়া সহ বিভিন্ন মহল্লা থেকে প্রায় ৫ হাজারের অধীক নারী-পুরুষ গণশুনানীতে অংশ গ্রহণ করে ইউনিয়ন হওয়ার পক্ষে মত প্রকাশ করেন। শুধুমাত্র একজন ব্যক্তি মেহেরনামা এলাকার ৬নং ওয়ার্ডের আব্দুল হামিদ সিকদার পাড়াকে মেহেরনামা না রাখার প্রস্তাব করেন স্থানীয় মাস্টার ইউনুছ। গণশুনানীতে উপস্থিতি সকলই স্বাক্ষর করেন।

পাঠকের মতামত: