ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

প্রধানমন্ত্রীকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত ভারতীয় হেলিকপ্টার উপহার

image_170937_1480678339নিজস্ব প্রতিবেদক ::
বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ঢাকা সফর করেছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকর। এ সময় একটি এলুয়েট হেলিকপ্টার এয়ারফ্রেম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেন তিনি। এই হেলিকপ্টারটি ভারতীয় বিমান বাহিনীর সহায়তায় যে ৩টি আকাশযান নিয়ে ‘কিলো’ ফ্লাইট গঠিত হয়েছিল, তার অন্যতম। যা ১৯৭১ সালে ডিমাপুরে ব্যবহৃত হয়েছিল।

বৃহস্পতিবার ঢাকা সফর শেষ করেন তিনি। তার সফরসঙ্গীদলে সেনা ও বিমান বাহিনির ভাইস চিফদ্বয়, নৌবাহিনীর ডেপুটি চিফ, তটরক্ষা বাহিনির মহাপরিচালক ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।
এর আগে প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতার ব্যাপারে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠকে মিলিত হন। বাংলাদেশ সেনা ও বিমানবাহিনীর প্রধানগণ, কোস্টগার্ডের মহাপরিচালক এবং সশস্ত্র বাহিনি বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

সফরকালে প্রতিরক্ষমন্ত্রী ঢকা সেনানিবাসের শিখা অনির্বাণে শ্রদ্ধা নিবেদন করেন এবং তিন বাহিনির গার্ড অফ অনার পরিদর্শন করেন। প্রতিরক্ষামন্ত্রী ও তাঁর সফরসঙ্গী প্রতিনিধিরা  চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমিও পরিদর্শন করেন।
এটি ভারতীয় বিমান বাহিনির একটি আইএল ৭৬ এয়ারক্রাফ্টযোগে দুদিন আগে ঢাকায় নিয়ে আসা হয়। আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন ভবনে প্রদর্শনের উদ্দেশ্যে এই এয়ারফ্রেমটি দান করা হয়েছে।

পাঠকের মতামত: