ঢাকা,সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

খালেদা জিয়ার গুলশান অফিসের দরজা উন্মুক্ত

khaleda-1ডেস্ক রিপোর্ট :

রাজধানীর গুলশান-২ এর ৮৬ নম্বর সড়কের ৬ নম্বর বাড়িটির সম্মুখভাগ সন্ধ্যা নামলেই লোকারণ্য হয়ে উঠছে। প্রতিদিন নতুন নতুন মুখ। রাত যত ঘনিয়ে আসে পদভার ততই বাড়ে। এখন জমজমাট হয়ে উঠেছে বিএনপি চেয়ারপারসনের এই অফিসটি। দেশের নানা প্রান্ত থেকে আসছেন বিএনপির নেতা-কর্মীরা। সাক্ষাৎ করছেন বেগম খালেদা জিয়ার সঙ্গে। কথা বলছেন, কুশল বিনিময় করছেন। কারো কোনো পরামর্শ থাকলে, অভিযোগ আবদার সমস্যা থাকলে অকপটে বলছেন। থানা, ইউনিয়ন ওয়ার্ড, পৌর নেতা-কর্মীদের খোঁজ-খবর নিচ্ছেন, নির্দেশনা দিচ্ছেন খালেদা জিয়া। কারণ, বেগম খালেদা জিয়ার গুলশান অফিসে তার সাক্ষাতের দ্বার এখন অবারিত। চাইলেই গ্রাম থেকে আসা একজন কর্মীও দেখা করতে পারছেন।

বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী এডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস জানান, প্রতি রাতে কমপক্ষে পাঁচশ’ তৃণমূল নেতা কর্মী সাক্ষাৎ করছেন তাদের নেত্রীর সঙ্গে। যারা আসছেন কেউ বিমুখ হচ্ছেন না। নেতা-কর্মীরা খুবই খুশি, উজ্জীবিত। খালেদা জিয়া নিজেও আপ্লুত।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজনৈতিক প্রতিকূল পরিস্থিতির কারণে বেগম জিয়া দীর্ঘদিন ঢাকার বাইরে সমাবেশ-গণসংযোগে যোগ দিতে পারছেন না। বিএনপি বিভিন্ন ইস্যুতে কর্মসূচি দিলেও তা ম্রীয়মাণ হয়ে পড়ছে। মামলা এবং গ্রেফতার আতঙ্কে নেতা-কর্মীদের স্বাভাবিক জীবনে ছন্দপতন ঘটেছে। বেশি মামলা যাদের নামে তারা বাসা-বাড়িতে থাকতে পারেন না। এই অবস্থায় নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা করতে, উজ্জীবিত করতে, তাদের অভয় দিতে এবং তাদের সঙ্গে যোগসূত্র দৃঢ় করতে এই গণ সাক্ষাতের কর্মসূচি নিয়েছেন তিনি।

বেগম জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে ফেরা কর্মীরা বলছেন, আগে এভাবে সরাসরি দেখা-সাক্ষাতের সুযোগ কমই ছিল। এখন দলের চেয়ারপার্সন তৃণমূলের নেতা-কর্মীদের কিছু কিছু দিক-নির্দেশনা দিচ্ছেন।

বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ ছিল সংরক্ষিত। দলের স্থায়ী কমিটি, সাবেক মন্ত্রী-এমপিসহ সীমিত কিছু নেতার দেখা-সাক্ষাতের সুযোগ ছিল। তারাই নিয়মিত ঘণ্টার পর ঘণ্টা আলাপ-কথাবার্তা বলে আসছেন। যুক্তি পরামর্শ দিয়ে আসছেন। এই মুখ চেনা নেতাদের ভিড়ে এতদিন মাঠ নেতা-কর্মীরা কেউ দেখা করতে চাইলেও চেয়ারপারসনের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিতরা আটকে দিতেন। কার্যালয়ের নিচ তলায় আর্চওয়ের ওপর একটি নির্দেশনা ঝোলানো ছিল। সেখানে কারা কারা দেখা-সাক্ষাতের সুযোগ পাবেন, তাও বলে দেওয়া হতো। সপ্তাহের শুক্রবার বাদে ৬ দিনই দলে দলে তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীরা আসছেন। খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করে একরাশ উচ্ছ্বাস নিয়ে ফিরছেন।

বেগম খালেদা জিয়া দলীয় সংশ্লিষ্ট নেতাদের বলে দিচ্ছেন তৃণমূলের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে।

-ইত্তেফাক

 

পাঠকের মতামত: