ঢাকা,রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে

কাপ্তাই সংবাদদাতা ::কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রে পানি সংকটের ফলে যে কোন সময় উৎপাদন বন্ধ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (৪ এপ্রিল) একটি বিদ্যুৎ ইউনিট থেকে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। পানি স্বল্পতার ফলে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে এসেছে।

দেশের বৃহৎ পরিকল্পিত কাপ্তাই হ্রদের পানির উপর নির্ভরশীল বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে ২ শত ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। বর্তমান মৌসুমে পানি সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। ৫টি বিদ্যুৎ ইউনিটের মধ্যে ১টি ইউনিট হতে দৈনিক মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। বাকি ৪টি ইউনিট বন্ধ রয়েছে। ভারী বর্ষণ না হলে চরম সংকটে পড়তে হবে। পানিশূন্যতা দেখা দিলে যে কোন সময় বিদ্যুৎ উৎপাদন বন্ধ হতে পারে বলে কর্তৃপক্ষ ধারণা করছে।

রুলকার্ভ অনুযায়ী এই মৌসুমে পানি থাকার কথা ৮৭ দশমিক ৮০ ফুট এমএসএল (মীন সী লেভেল)। কিন্ত তা কমে বর্তমানে পানি আছে ৭৬ ফুট এমএসএল। ১১ দশমিক ৮ এমএসএল। কাপ্তাই হ্রদে পানি ধারণক্ষমতা ১০৯ ফুট এমএসএল। পানি যদি ৬৬ এমএসএলের নিচে নেমে যায় তবে তাকে বিপদসীমা হিসেবে ধরা হয়ে থাকে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বলেন, বর্তমানে পানিসংকট চরম পর্যায়ে পৌঁছেছে। রুলকার্ভ অনুযায়ী এ সময়ে কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৮৭ দশমিক ৮০ ফুট এমএসএল। কিন্ত তা কমে বর্তমানে আছে ৭৬ ফুট এমএসএল। ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ১ নম্বর ইউনিট হতে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ভারী বর্ষণ না হওয়া পর্যন্ত সংকটের মোকাবেলা করতে হচ্ছে।

 

পাঠকের মতামত: