ঢাকা,বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

পাবলিক প্লেসে শতভাগ ধুমপান মুক্তের দাবীতে

কক্সবাজার সৈকতে ৬ দেশের তিন শতাধিক তরুণ-তরুণী দীর্ঘ মানববন্ধন

প্রেস বিজ্ঞপ্তি :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে শতভাগ ধুমপানমুক্ত পাবলিক প্লেস ও পাবলিক পরিবহন নিশ্চিত করার দাবীতে সমুদ্র সৈকতে মানববন্ধন করেছে দেশী-বিদেশী তিন শতাধিক তরুণ-তরুণী।

শনিবার বিকেলে সৈকতের সুগন্ধা পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার ৬টি দেশের ঐক্যমতের ভিত্তিতে ব্যতিক্রমী এ কর্মসূচির আয়োজন করে বাংলার যুবারা।
যেখানে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, নেপাল, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

কক্সবাজারে আয়োজিত ইয়ুথ সামিট-২০২২ উপলক্ষে দুইদিন ব্যাপী নানা কর্মসূচির অংশ হিসেবে প্রথমদিন একটি তারকা মানের হোটেলে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়। পরে বিকেলে ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস এর উদ্যোগে সৈকতের সুগন্ধা পয়েন্টে অনুষ্ঠিত হয় এই মানববন্ধন।
আয়োজকরা জানান, প্রতি বছর তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে ১ লাখ ৬১ হাজার মানুষ মারা যায়। আর ধুমপান না করেও প্রতি বছর ৩ কোটি ৮৪ লাখ শিশুসহ নারী-পুরুষ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ক্ষতির শিকার হয়। তাই প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে তরুণদের এগিয়ে আসা উচিৎ।

প্রসঙ্গত: সরকারের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল্ড (এসডিজি) বাস্তবায়নে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার ৬টি দেশ যথাক্রমে-বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, নেপাল, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার তিন শতাধিক তরুন-তরুণী শিক্ষার্থী অংশ এতে গ্রহণ করেন। যেখানে বাংলাদেশ ছাড়া বাকি ৫ দেশের অন্তত: ৫০ জন শিক্ষার্থী রয়েছে।

এসময় ইফসার নির্বাহী পরিচালক আরিফুর রহমান, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস এর সিনিয়র পলিসি এডভাইজার আতাউর রহমান মাসুদ এবং উই ক্যান কক্সবাজার এর সভাপতি ওমর ফারুক জয়সহ সংশ্লিষ্ট নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

পাঠকের মতামত: