ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

পেকুয়া আঞ্চলিক মহাসড়কের দু’পাশ ফের অবৈধ দখলে: সওজের খবর নেই!

dokholমুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া এবিসি আঞ্চলিক মহাসড়কের দু’পাশ ফের অবৈধ দখলদারদের কবলে পড়েছে। সম্প্রতি সময়ে এবিসি সড়কের পেকুয়ার টইটং সীমান্ত ব্রীজ এলাকা থেকে পেকুয়া চৌমুহুনী পর্যন্ত সওজের অধিগ্রহণকৃত জায়গা ফের দখল করে দোকানপাঠসহ নানা ধরনের স্থাপনা নির্মাণ করে গটিকয়েক সংঘবদ্ধ প্রভাবশালীরা অবৈধভাবে দখলে নিলেও সওজের খবর নেই! জানা গেছে, গত ৬/৭মাস পূর্বৈ সড়ক ও জনপথ বিভাগ অভিযান চালিয়ে এবিসি সড়কের দুই পাশে গড়ে উঠা অবৈধ দোকানপাঠ ও স্থাপনা উচ্ছেদ করেছিল। কিন্তু এরপর সওজের কোন ধরনের তদারকী না থাকায় ফের আঞ্চলিক মহাসড়কের দুই পাশ দখল হয়ে যাচ্ছে।

  শুক্রবার ৬ মে বিকালে সরেজমিনে পেকুয়া এবিসি সড়কের বিভিন্ন পয়েন্টে ঘুরে দেখা গেছে, টইটং বাজারে দুই পাশে সওজের উচ্ছেদকৃত জায়গার উপর ফের ঝুপড়ি দোকান নির্মান করা হয়েছে। এবিসি সড়কের টইটং হাজী বাজার পয়েন্টে স্থানীয় হাজী বাড়ী এলাকার হাজী মোক্তার আহমদের পুত্র খোকন সওজের জায়গায় অবৈধভাবে দোকানপাঠ নির্মান করে ভাড়া দিয়েছেন। কয়েক মাস পূর্বে ওই জায়গা থেকে সওজ বিভাগ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছিল। হাজী বাজার এলাকায় সড়ক ও জনপথ বিভাগের জায়গায় উপর অবৈধভাবে দোকান বসিয়ে স্থানীয় কামাল, ফসিউর রহমান, রশিদ, নবী হোছাইন, ছৈয়দ আলম, হোছাইন মিস্ত্রীসহ আরো কয়েকজন লোক প্রভাবশালী খোকনের ইন্দরে ফার্নিচার, ফলমূল ও মুদির দোকানের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে।

 টইটং হাজী বাজারের ব্যবসায়ীরা জানান, প্রভাবশালী খোকন সওজের উচ্ছেদকৃত জায়গার উপর ফের দোকান তৈরী করে ভাড়া দিচ্ছে। ব্যবসায়ীরা অবিলম্বে সওজের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোরালো দাবী জানিয়েছেন।

 অপরদিকে এবিসি সড়কের টইটংয়ের হাজী বাজারের দক্ষিন পার্শ্বে শাহ্রা উদ্দিনের ব্রীক ফিল্ডের সামনেও সওজের জায়গায় গড়ে উঠেছে দোকান ঘর, ধনিয়াকাটা বাজারেও গড়ে উঠেছে অবৈধ দোকন ঘর। পেকুয়া চৌমুহুনী এলাকায় মাষ্টার মরহুম নুরুল হক চৌধুরীর মার্কেটের সামনেও সওজের জায়গা দখল করে ঝুপড়ি দোকানঘর তৈরী করা হয়েছে। এছাড়াও পেকুয়া চৌমুহুনী থেকে বাগুজারা ব্রীজ পর্যন্ত বিভিন্ন পয়েন্টে সওজের জায়গার উপর গড়ে উঠেছে অবৈধ স্থাপনা।

জানা গেছে, সওজের উচ্ছেদ অভিযান বন্ধ থাকার সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণীর দখলবাজ রাতারাতি সওজের গুরুত্বপূর্ণ জায়গা দখল করে তাতে নানা ধরনের স্থাপনা তৈরী করছে।

এ ব্যাপারে জানার জন্য সড়ক ও জনপথ বিভাগ কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী রানা প্রিয় বড়–য়া সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, পেকুয়া এবিসি সড়কের দুই পাশ সওজের অধিগ্রণকৃত জায়গা। সওজের জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ করা হলে তা উচ্ছেদ করা হবে।

পাঠকের মতামত: