ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পেকুয়ায় ৩০ বছর ধরে সংস্কার বঞ্চিত সড়ক মেরামতের উদ্যোগ নিলেন উপজেলা চেয়ারম্যান রাজু!

ুুুুুুুমুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া ::

পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের বাইন্যা ঘোনা-হাইস্কুল সড়কটি অতি পুরানো। এক সময়ে এ সড়ক দিয়ে হরেক রকম যানবাহন চলাচল করত। মগনামা অধিকাংশ বাসিন্দাদের প্রধান যাতায়তের মাধ্যম ছিল এ সড়কটি। গত ৩০ বছর ধরে সড়কটি সংস্কার বা মেরামতে এলাকার কোন জনপ্রতিনিধিই উদ্যোগ নেননি। উন্নয়ন বৈষম্যের শিকার হয়েছিল সড়কটি। সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডির) অধীন হলেও গত ৩০ বছর ধরে তারাও কোন ধরনের উন্নয়ন করেনি। খবর রাখেনি এ সড়কের। ফলে দীর্ঘদিন ধরে সংস্কার বঞ্চিত সড়কটি সংশ্লিষ্টদের অবহেলার ঘেরাটোপে বন্ধী অবস্থায় ছিল। মগনামা বাইন্যা ঘোনা-হাই স্কুল সড়কের প্রায় ৫ কিলোমিটার সংস্কার বঞ্চিত থাকায় ওই ইউনিয়নের মুহুরী পাড়া, দরদরি ঘোনা, মগঘোনা ও বাইন্যা ঘোনা গ্রামের হাজার হাজার মানুষ যাতায়াতে চরম দূর্ভোগের শিকার হচ্ছে। এভাবে অযতেœ অবহেলায় পড়ে থাকায় সড়কটি কালের পরিক্রমায় হারিয়ে যেতে বসেছিল। এছাড়াও সড়কের আশেপাশে কথিত প্রভাবশালীরা চিংড়ি ঘেরের আড়ালে সড়কটির বিভিন্ন পয়েন্টে খুড়াখুড়ি করে মাটিও লুট করে নিয়ে গেছে।

 জানা গেছে, দীর্ঘদিন ধরে সড়কটি সংস্কার বঞ্চিত থাকলেও সড়কটি মাটি দ্বারা ভরাটসহ উন্নয়নের জন্য উদ্যোগ নিয়েছেন পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়াত আজিজ রাজু। সম্প্রতি উক্ত সড়কের বাইন্যা ঘোনা পয়েন্টে মাটিদ্বারা ভরাটের জন্য উপজেলা চেয়ারম্যানের কাছে আবেদন করেন স্থানীয় বাসিন্দা সাংবাদিক গিয়াস উদ্দিন। এরই পরিপ্রেক্ষিতে উপজেলা পরিষদের চেয়ারম্যান সড়কটি ৪০দিনের কর্মসংস্থান কর্মসূচী প্রকল্পের অধীনে মাটি ভরাট দ্বারা উন্নয়নের জন্য উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

 পেকুয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সৌভ্রাত দাশ জানান, মগনামা বাইন্যা ঘোনা-হাইস্কুল সড়কের কামালের বাড়ী থেকে জুলেখার বাড়ী পর্যন্ত মাটি ভরাট দ্বারা উন্নয়নের কাজ শিগগিরই শুরু হবে।

 পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়াত আজিজ রাজু জানান, এলাকাবাসীদের দূর্ভোগের কথা চিন্তা করে সড়কটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও তিনি উপজেলা পরিষদের চেয়ারম্যানের নির্বাচিত হওয়ার পর থেকে উপজেলার সাত ইউনিয়নের বিভিন্ন গ্রামীন সড়কের উন্নয়নে প্রচুর কাজ করেছেন। বর্তমানেও উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন বরাদ্দের তহবিল থেকে বিভিন্ন ইউনিয়নের গ্রামীন সড়কের ব্যাপক উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে। ভবিষ্যতেও উন্নয়ন কাজ অব্যাহত থাকবে বলে তিনি মন্তব্য করেন।

 এদিকে দীর্ঘদিন ধরে সংস্কার বঞ্চিত মগনামা বাইন্যা ঘোনা-হাই স্কুল সড়ক সংস্কারে উদ্যোগ নেওয়ায় উপজেলা চেয়ারম্যান শাফায়াত আজিজ রাজুকে আন্তরিকভাবে সাধুবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মগনামা ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্দারা।

পাঠকের মতামত: