ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

উখিয়া-টেকনাফে রিকেট্স রোগীর সংখ্যা বাড়ছে

Ukhia Pic 30.04.2014ফারুক আহমদ, উখিয়া ॥

কক্সবাজারের উখিয়া-টেকনাফে আশংকা জনক হারে রিকেট্্স্ রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে চলছে। ১-১৫ বছর বয়সী শিশুরা এ রোগ আক্রান্ত হয়ে থাকে। মূলত ভিটামিন, ক্যালসিয়াম ও ফসফরাসের অভাবে শিশুরা রিকেট্্স্ রোগে আক্রান্ত হয়। প্রাথমিক পর্যায়ে এ রোগ ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে পুরোপুরি নির্মূল করা সম্ভব। তবে সরকারী ভাবে রিকেট্্স্ রোগ নির্মূল বা প্রতিরোধে তেমন কার্যক্রম ও পদক্ষেপ না থাকায় এ রোগ জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে।

দায়িত্বশীল সূত্রে জানা যায়, রিকেট্্স রোগ পরীক্ষা ও চিহ্নিতকরণ এবং আক্রান্ত শিশুদের সংখ্যা নিরূপনের জন্য ২০০৮ সালে বেসরকারী উন্নয়ন সংস্থা ইউনিসেফ ও এসএআরপিভি বাংলাদেশ যৌথ ভাবে জাতীয় পর্যায়ে এক জরীপ চালায়। উক্ত জরীপে দেখা যায়, কক্সবাজারের উখিয়া, টেকনাফ, চকরিয়া, মহেশখালী উপজেলায় রিকেট্্স রোগ প্রায় মহামারি আকার ধারণ করেছে। ২০০৪ সালে হেলেন কেয়ার ইন্টারন্যাশনাল পরিচালিত দেশব্যাপী এক জরীপে কক্সবাজার জেলার উখিয়া-টেকনাফসহ বিভিন্ন উপজেলায় ১-১৫ বছর বয়সী শিশুদের সর্বোচ্চ রিকেট্্স আক্রান্ত রোগী সনাক্ত করা হয়। বর্তমানে জেলার সীমান্তবর্তী উখিয়া-টেকনাফ উপজেলায় প্রায় দুই হাজারের অধিক শিশু রিকেট্্স রোগে আক্রান্ত হয়ে মানবেতর জীবন-যাপন করছে।

জরীপ কাজে অংশ নেওয়া এসএআরপিভি বাংলাদেশ সংস্থার কর্মকর্তারা জানান, সাধারণত ৬-৪৮ মাস বয়সের শিশুদের মধ্যে রিকেট্্স রোগের লক্ষণ সমূহ নানা মাত্রায় স্পষ্ট হতে দেখা যায়। আবার অনেকে মায়ের গর্ভ থেকেই রিকেট্্স রোগে আক্রান্ত হতে পারে। গর্ভবতী মায়ের খাবারে ভিটামিন ও ক্যালসিয়ামের অভাব হলে শিশুর রিকেট্্স হতে পারে। বিশেষজ্ঞদের মতে, রিকেট্্স হাড়ের একটি মারাতœক রোগ। এ রোগ শিশুদের হাড় নরম ও দুর্বল করে। সাধারণত শিশুর পা এবং অনেক সময় হাত বা দেহের অন্যান্য হাড় নরম ও দুর্বল হয়ে বেঁকে যায়।

খোঁজ খবর নিয়ে জানা যায়, এসএআরপিভি বাংলাদেশ নামক সংস্থাটি রিকেট্্স রোগ প্রতিরোধ ও প্রতিকারে উখিয়ায় ২০১৩ সালে ডিজিভ্যালিটি সেন্টার স্থাপন করেছে। দরিদ্র ও গরীব রিকেট্্স রোগীদেরকে বিনা মূল্যে চিকিৎসা ও অপারেশন করে এ রোগ নির্মূলে কাজ করে যাচ্ছে। উক্ত সংস্থার মতে প্রাথমিক অবস্থায় চিকিৎসা করা হলে এ রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব। তবে অভিভাবকদের সচেতনতার অভাবে এ রোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

##########

উখিয়ায় বিশ্ব ম্যালেরিয়া দিবস পালিত

ফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ায় বিশ্ব ম্যালেরিয়া দিবস বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে পালিত হয়েছে। এবারের প্রতিবাদ্য বিষয় ছিল সুন্দর ভবিষ্যতের জন্য ম্যালেরিয়া শেষ করুন। স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় বে-সরকারী উন্নয়ন সংস্থা ঘরণী আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার সাবরিনা নুর। এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মৃদুল কুমার আর্যচ্য।

উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগতম বক্তব্য রাখেন, এনজিও সংস্থা ঘরনীর উপজেলা ম্যানেজার জাকির হোসাইন। বক্তব্য রাখেন, ব্রাকের নজরুল ইসলাম ঘরনীর প্রোগ্রাম অফিসার হাবিবুর রহমান। আলোচনা সভার পূর্বে এক বর্ণাঢ্য র‌্যালী প্রদান সড়কে প্রদিক্ষণ হয়।

############

উখিয়ার পালং উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি অনুমোদিত

ফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ার পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের পুর্ণাঙ্গ পরিচালনা কমিটি অনুমোদন লাভ করেছে। চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ১১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন প্রদান করেন। অনুমোদিত কমিটির সভাপতি হচ্ছেন, উখিয়া টেকনাফ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আবদুর রহমান বদি। এতে সদস্য সচিব হয়েছেন, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: ইদ্রিস মিঞা, অভিভাবক প্রতিনিধি আবুল হাসনাত চৌধুরী আবুলু, হাসান জামাল রাজু, সাকের উদ্দিন সাগর ও মোহাম্মদ আলমগীর, সংরক্ষিত মহিলা প্রতিনিধি ছেনুয়ারা বেগম, দাতা সদস্য মাস্টার ফরিদ আহমদ, শিক্ষক প্রতিনিধি কায়সার উদ্দিন ও খাইরুল বশর, মহিলা শিক্ষক প্রতিনিধি খোরশিদা বেগম।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক কাজী নাজিমুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির অনুমোদন প্রদান করেছে। যার স্মারক নং- চ শি বিদ্যা/কক্স(উখিয়া) ৭৩৯৮/৩৭৫৫৫(৩) তারিখ ২৫/০৪/২০১৬ইং।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: ইদ্রিস মিঞা জানান, ১৯৯০ সালের পর এই প্রথম চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক উক্ত বিদ্যালয়ের কমিটি অনুমোদন লাভ করেন।

পাঠকের মতামত: