ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারে বিশ্ব বন্যপ্রাণী দিবসে বক্তারা

হাতিসহ বন্যপ্রাণীর অভয়াশ্রম রক্ষায় এগিয়ে আসার আহ্বান

প্রেস বিজ্ঞপ্তি :: কক্সবাজারে গ্রীন এনভায়নমেন্ট মুভমেন্ট ও ইডিসিআরের যৌথ উদ্যোগে বন্যপ্রাণী দিবস পালিত হয়েছে। বুধবার বিকেলে কক্সবাজার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই উপলক্ষ্যে গ্রীন এনভায়নমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সভাপতি মোস্তফা আনোয়ার চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কায়সার মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, ইউনিভার্সিটি অফ চাইনিজ একাডেমি অফ সায়েন্স এর পরিবেশ ও বন্যপ্রাণী গবেষক ড. নাছির উদ্দিন, গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সহ সভাপতি রাশেদ আলী খান, সুমন চক্রবর্তী পাইলট, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট তানভীর শাহ, নাহিদ অপু, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আলিফুজ্জামান শুভ, আন্তর্জাতিক সম্পাদক ইয়াছির আরাফাত, কক্সবাজার শহর শাখার সভাপতি আবিদুর হাসনাত জামি, সাধারণ সম্পাদক সাদমান হাসান ইশরাক, মহেশখালী উপজেলা শাখার সভাপতি দীনুর আলম, কুতুবদিয়া উপজেলার প্রতিনিধি শাহনেওয়াজ ও রামু উপজেলার যুগ্ম আহ্বায়ক উচ্ছাস বড়ুয়া প্রমূখ।

এসময় বক্তারা বলেন, পৃথিবীতে মানুষের যেমন বসবাসের অধিকার রয়েছে; তেমনিভাবে বন্যপ্রাণীরও স্বাধীন বিচরণের অধিকার রয়েছে। সাম্প্রতিককালে বন্যপ্রাণীর অভয়াশ্রম খ্যাত সমুদ্র শহর কক্সবাজারের বিভিন্ন স্থানে হাতির উপর আক্রমন এবং হাতি হত্যায় মেতে উঠেছে স্বার্থান্বেষী মহল । বন্যপ্রানী বাঁচাতে বনের গাছ কাটা ও পাহাড় কাটা প্রতিরোধ করতে হবে। এজন্য প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরকে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভায় শহর, রামু ও মহেশখালী উপজেলার নেতাকর্মীরা অংশ নেন। এছাড়াও আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালনের লক্ষ্যে নানা সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

পাঠকের মতামত: