ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

পেকুয়ায় বিশ্ব বই-দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

12144705_889534974455838_5989135785643671443_nস্টাফ রিপোর্টার. পেকুয়া:

পেকুয়ায় বিশ্ব বই-দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিসের সহযোগিতায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে পেকুয়া মডেল জি এম সি ইনষ্টিটিউশন থেকে একটি র‌্যালী বের হয়ে উপজেলা প্রান কেন্দ্র চৌমহুনী এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্টানে অংশ নেয়। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জহির উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্টিত বই দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহফুজুর রহমান, বিশেষ অতিথি ছিলেন পেকুয়া জি এম সি ইনষ্টিটিউশনের সাবেক প্রধান শিক্ষক এনামুল হক চৌধুরী, শেকায়েফ প্রকল্পর পেকুয়া প্রতিনিধি বিশ^জিৎ দে, বিদ্যালয়ের কম্পিউটার শিক্ষক জাহাঙ্গীর আলম, বিদ্যালয় পরিচালনা পরিষদের সাবেক সদস্য কিসমত প্রমূখ। অনুষ্টান পরিচালনা করেন সহকারী শিক্ষিকা মারুফা দিদার। একই ভাবে পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে একটি র‌্যালী বের হয়। এতে উপস্থিত ছিলেন পেকুয়া মাধ্যমিক শিক্ষা অফিসার মাহফুজুর রহমান, পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম, সেকায়েফ পেকুয়া উপজেলা প্রতিনিধি-বিশ^ জিৎ দে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য মুবিনুল হক প্রমূখ। এছাড়া বিদ্যলয়ের শিক্ষক শিক্ষিকা উপস্থিত ছিলেন। জানা যায় বিশে^র প্রায় ১০০টি দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করা হয়ে থাকে। তরুন- তরুনীদের বইপড়ায় আগ্রহী করে তোলার জন্য পাঠভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করার উপলক্ষে এ দিবসটি পালিত হয়। বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয়ের সেকায়েপ প্রকল্প এ লক্ষ্যে একযোগে কাজ করে যাচ্ছে। বইপড়ার গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আজ ২৩ এপ্রিল ইউনেস্কো ঘোষিত বিশ্ব বই-দিবসে সেকায়েপ প্রকল্পভুক্ত দেশের ২১৫টি উপজেলায় প্রায় ১০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিশ্বসাহিত্য কেন্দ্রে বিভিন্নমুখী কর্মসূচি হাতে নিয়েছে। এরই ধারবাহিকতায় এবারের মতো উপজেলা পেকুয়ায় যথাযথ ভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান এ দিবসটি পালন করেছে। উপলক্ষ্যে সেকায়েপভূক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উদ্যোগে দেয়াল পত্রিকা প্রকাশ ও প্রদর্শনী, বই পড়ার গুরুত্ব বিষয়ে সেমিনার ও আলোচনা সভা, র‌্যালি ও শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে। ছাত্র-ছাত্রীরা বইপড়ার গুরুত্ব নিয়ে নিজেরাই এই সেমিনারে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেছে। উপস্থিত বক্তাদের সকলেই শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরির উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়টি তাদের বক্তব্যে তুলে ধরেন।

এদিকে বই পড়া মানুষের জ্ঞানকে বিকশিত করে এ প্রতিপাদ্য বিষয় নিয়ে এ দিবসটিকে সামনে রেখে রাজাখালী এয়ার আলী খান উচ্চ বিদ্যালয় কর্তৃক আয়াজিত“প্রাণীদের মধ্যে এক মাত্র মানুষ বই পড়ে” শীর্ষক এক সেমিনার ও আলোচনা সভা অনুষ্টিত হয়। সকাল ১১টায় বিদ্যালয়ের হল রোমে এয়ার আলী খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সিনিয়র সহকারী শিক্ষক আনছার আলীর প্ররিচালনায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্ব-রচিত কবিতা,কৌতুক,প্রবন্ধ নিয়ে লেখা একটি দেয়ালিখা মোড়ক উম্মোচন করা হয়। আলোচনা সভায় বক্ত্যরাখেন শিক্ষক এম. আজমগীর চৌধুরী, আবু জাফর এমএ, নিরুপম দাশ, নুরুল আলম, জাহাঙ্গীর আলম, হাবিবুর রহমান, বিদ্যালয় ব্যাবস্থাপনা কমিটির সদস্য সদ্য নির্বাচিত ইউপি সদস্য আব্দুল মন্নান, দশম শ্রেণীর ছাত্র ইমাম উদ্দিন ও অষ্টম শ্রেণীর শিক্ষার্থী কানিছ ফতেমা প্রমূখ। সভা শেষে উপলক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উদ্যোগে দেয়াল পত্রিকা প্রকাশ ও প্রদর্শনী, বই পড়ার গুরুত্ব বিষয়ে সেমিনার ও আলোচনা সভায় অংশ গ্রহনকারী শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়।

#############

পেকুয়ায় ভারসাম্যহীন মহিলাকে নিয়ে মামলা;এলাকায় আতংক!

স্টাফ রিপোর্টার.পেকুয়া:

কুতুবদিয়ার মানসিক ভারসাম্যহীন এক মহিলাকে নিয়ে মামলার ঘটনায় এলাকায় আতংক রিবাজ করছে। গত ১৬ এপ্রিল বারবাকিয়া ইউনিয়নের বারাইয়াকাটা গ্রামে ছেলে ধরা সন্দেহে মানসিক ভারসাম্যহীন এক মহিলাকে বিক্ষুদ্ধ জনতার মারধরের ঘটনা ঘটে। কিন্তু ওই মহিলার ভাই জয়নাল আবেদীন ঘটনার ৫-৬দিন পর গত ২১ এপ্রিল এলাকার ১০ জন লোককে এজাহার নামীয় উল্লেখ করে অজ্ঞাত আরো ৪০/৫০ জনের সংশ্লিষ্টতার কথা জানিয়ে পেকুয়া থানায় একটি মামলা দায়ের করেন। যার স্মারক নং ১৩৬৩(৩)১। মামলা নং-১২/২১-০৪-২০১৬। এ দিকে মামলার বাদী নিজেই এজাহারে স্বীকার করে উল্লেখ করেন তার বোন মানসিক ভারসাম্যহীন। তার নিকট থেকে দশ হাজার টাকা ছিনিয়ে নেয়া, তাকে শ্লীলতাহানির চেষ্টা করা হয়েছে যা সম্পূর্ন মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রনোদীত। এছাড়া এজাহারে ১৫ ও ১৬ এপ্রিল দু’দফা কতিথ ভিকটিমকে মারধরের কথা বলা হয়। মামলার এজাহার নামীয় ৯ নং আসামী মাওলানা নুরুল আবছার এ প্রতিবেদক কে জানান, ঐ দিন তার কর্মস্থল মাদ্রাসা খোলা ছিল। তিনি মাদ্রাসায় শ্রেনী কার্যক্রমের শুরু থেকে শেষ পর্যন্ত মাদ্রাসায় ছিলেন। ছাত্র শিক্ষক এলাকাবাসী সকলেই ইহার স্বাক্ষী। এ ভাবে বদিউল আলম, নাছির উদ্দিন, রেজাউল করিমকেও ঘটনায় প্রকৃত জড়িত কুচক্রীমহলের ইশারায় সম্পূর্ণ ষড়যন্ত্রমুলক ভাবে মামলায় জড়ানো হয়েছে।

এ ব্যাপারে বারবাকিয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ¦ মাওলানা বদিউল আলম জানান, তিনি এলাকায় খোজ খবর নিয়ে জানতে পেরেছেন এজাহারে উল্লেখিত আসামীদের সাথে ঘটনার দুরতম সম্পর্ক ছিলনা। তিনি উক্ত মিথ্যা মামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ঘটনার নিরপেক্ষ ও সুষ্ট তদন্ত পূর্বক নিরহদের গ্রেপ্তার ও হয়রানীর প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট সকলের সু’দৃষ্টি কামনা করেছেন।

###############

পেকুয়ায় করিতাসের উদ্যোগে দিনব্যাপী “জীববৈচিত্র্য সংস্কৃতিক অনুষ্ঠান ও বীজ মেলা” অনুষ্ঠিত

 এম.জুবাইদ. পেকুয়া :

কারিতাস চট্রগাম অঞ্চল কর্তৃক বাস্তবায়নকৃত বংলাদেশে জলবায়ু পরিবর্তন জনিত কারণে ঝুঁকিপূর্ণ প্রতিবেশে সক্ষমতা ও জীববৈচিত্র্য উন্নয়নে জনগণ কর্তৃক পদক্ষেপ (ক্লেভ) প্রকল্পের সহায়তায় ইউনিয়ন ভিত্তিক জীববৈচিত্র্য সাস্কৃতিক অনুষ্ঠান ও বীজ মেলা গতকাল উজানটিয়া ইউনিয়নের পেকুয়ারচর এলাকায় অনুষ্ঠিত হয়। পেকুয়ারচর সমাজ উন্নয়ন সংগঠনের সভাপতি মো: সামশুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় এম.ইউ.পি মো: শাহজামাল। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক এম.ইউ.পি মো: আব্দু ছোবাহান, মহিলা এম.ইউ.পি রাহেলা মর্তুজা, গণ্যমান্য ব্যক্তিগণ, উন্নয়ন মিত্র এবং কমিউনিটি সদস্যগণ। দিনব্যাপী আয়োজিত উক্ত অনুষ্ঠানটি মূলত; দুটি পর্বে বিভক্ত ছিল। ১ম পর্বে ছিল- স্থানীয় কৃষকের অংশগ্রহণে ষ্টলের মাধ্যমে বিভিন্ন জাতের শষ্য ও সব্জী বীজের প্রদর্শনী এবং ২য় পর্বে ছিল- জীববৈচিত্র্য বিষয়ে সংস্কৃতিক অনুষ্ঠান উপাস্থপন। সকাল সাড়ে ১০ টায় শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে ক্লেভ প্রকল্পের সহকারী মাঠ কর্মকর্তা রিয়াজ উদ্দীন তালুকদার বলেন- দেশীয় কৃষি বীজের সংরক্ষণ ও চাষাবাদ এবং পরিবেশ বিষয়ে ব্যাপক জন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কারিতাস-ক্লেভ প্রকল্প কর্তৃক এই উদ্যোগ, যাতে স্থানীয় কৃষকদের সামাজিক সচেতনতা বৃদ্ধি পাবে। শুরুতে মেলার ১ম পর্বে আগত দর্শকেরা আলোচনা সভায় অংশগ্রহণ করে মেলায় বিভিন্ন জাতের কৃষি বীজের প্রদর্শনী ষ্টল ঘুরে দেখেন এবং বিকেলে জীববৈচিত্র্য সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। মেলায় স্থানীয় কৃষেকরা তাদের উৎপাদিত ফসলের বিভিন্ন ধরনের শস্য ও সব্জী বীজ উপাস্থপন করেন ১২ টি স্টলের মাধ্যমে, এতে মহিলাদের অংশগ্রহণ ছিল লক্ষ্যনীয়। জীববৈচিত্র্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন চকরিয়া ক্রীড়া ও সাংস্কৃতিক একাদশ দলের সদস্যরা। সাংস্কৃতিক দলের সদস্যরা কৃষি ও পরিবেশ সম্পর্কিত বিভিন্ন কৌতুক, জারিগান ও নাটিকা উপাস্থপন করে দর্শকদের নির্মল বিনোদন দান করেন এবং প্রতিবেশ সম্পর্কে জন সচেতনতা সৃষ্টি করেন। আলোচনা সভায় উপস্থিত অথিতিরা তাদের মতামত ও অনুভূতি ব্যক্ত করেতে গিয়ে অত্র মেলা আয়োজনের জন্য কারিতাসকে ধন্যবাদ জানিয়ে বলেন, “এই ধরনের মেলার আয়োজন অত্র এলাকার জন্য নতুন যা, এলাকার কৃষকদের উৎসাহিত করবে। শেষে, মেলায় ষ্টলের মাধ্যমে অংশগ্রহণকারী কৃষকদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়। দিনব্যাপী অনুষ্ঠিত উক্ত জীববৈচিত্র্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও বীজ মেলায় প্রায় ২ শতাধিক লোকের সমাগম হয়।

পাঠকের মতামত: