ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

করোনার চেয়ে ভয়ংকর হতে পারে ‘ক্ষুধা মহামারি’ -ডব্লিউএফপি

নিউজ ডেস্ক :: করোনাভাইরাস মহামারির চেয়ে ‘ক্ষুধা মহামারি’ ভয়ংকর হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে এ সতর্কতা দেন সংস্থাটির নির্বাহী পরিচালক ডেভিড বেসলে। এবার জাতিসংঘের সংস্থাটি এ পুরস্কার পেয়েছে। খবর এএফপির।

ডেভিড বলেন, ‘অনেক যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক ও সামরিক অস্ত্র হিসেবে ক্ষুধার বিস্তার এবং বৈশ্বিক মহামারির কারণে বিশ্বের ২৭ কোটি মানুষ দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে।’ রোমে ডব্লিউএফপি সদর দপ্তর থেকে তার বক্তব্য সম্প্রচারকালে তিনি তার মুখের মাস্ক সরিয়ে ফেলে বলেন, ‘তাদের প্রয়োজনীয় চাহিদা পূরণে ব্যর্থ হলে ক্ষুধা মহামারি দেখা দেবে, যা কভিড-১৯-এর চেয়ে মারাত্মক হবে।’

ডেভিড আরও বলেন, মানবজাতির দোরগোড়ায় কড়া নাড়ছে দুর্ভিক্ষ। শান্তির পথ হচ্ছে খাদ্যের জোগান দেওয়া। তিনি বলেন, এ সংকটের কথা এমন সময় বলতে হচ্ছে যখন বিশ্বে রয়েছে ৪০০ ট্রিলিয়ন ডলারের সম্পদ। এমনকি করোনা মহামারি যখন শিখরে পৌঁছায় সে সময়ও মাত্র ৯০ দিনে বিশ্বে ২ লাখ ৭০ হাজার কোটি ডলারের সম্পদ বেড়েছে। আর দুর্ভিক্ষের কবল থেকে ৩ কোটি লোককে বাঁচাতে আমাদের প্রয়োজন মাত্র ৫০০ কোটি ডলার।

জাতিসংঘের অধীনে ১৯৬১ সালে প্রতিষ্ঠিত বৃহত্তম মানবিক সংস্থা ডব্লিউএফপি দুর্ভিক্ষের বিরুদ্ধে লড়াই করছে, বহু লোকের খাদ্য সরবরাহ করছে। ২০১৯ সালে সংস্থাটি ৯ কোটি ৭০ লাখ লোকের জন্য খাদ্য সরবরাহ করেছে।

পাঠকের মতামত: