ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

পেকুয়ায় ‘জমির প্রকৃত মালিক ছাড়া অন্য কেউ ক্ষতিপূরণের চেক পাবেনা’ -জেলা প্রশাসক

zzzzমুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া ::

কক্সবাজারের পেকুয়ায় গ্যাস লাইন স্থাপনে ক্ষতিপূরনের চেক বিতরণকালে কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন বলেছেন, জমির প্রকৃত মালিক ছাড়া অন্য কেউ ক্ষতিপূরণের চেক পাবেনা। ক্ষতিপূরণ প্রদানে কোন ধরনের অনিয়ম ও দূর্ণীতি হবেনা। পেকুয়ায় গ্যাস লাইন স্থাপনে সরকারের অধিগ্রহনকৃত জমির প্রকৃত মালিকদের খতিয়ান ও দলিল সঠিক থাকলে যাচাই-বাচাই করে স্বচ্ছভাবে ক্ষকিপূরণ প্রদান করা হবে। ক্ষতিপূরনের অর্থ উত্তোলনে যাতে জমির মালিকরা কোন ধরনের দূভোর্গের শিকার না সে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি জমির মালিকানা নিয়ে বিরোধ নিস্পত্তি করে ক্ষতিপুরণের জন্য আবেদন করতে স্থানীয়দের প্রতি আহবান জানান। এতে ক্ষতিপুরন প্রদানে কর্তৃপক্ষের সুবিধা হবে বলে তিনি মন্তব্য করেন। গ্যাস লাইন স্থাপনে জমির বর্গা চাষী ও ইজারাদারো ক্ষতিগ্রস্থ হলে তারা জমির মালিকদের কাছ থেকে ক্ষতিপুরণ নিবেন। এ ক্ষেত্রে সরকার জমির বর্গা চাষী ও ইজারাদের কোন ধরনের ক্ষতিপুরন প্রদান করবেনা।

 তিনি গতকাল বুধবার (২১এপ্রিল) দুপুরে পেকুয়া ইউএনওর কার্যালয়ে গ্যাস লাইন স্থাপনে সরকারের অধিগ্রহণকৃত জমির প্রকৃত মালিকদের ক্ষতিপূরনের চেক প্রদানকালে উপরোক্ত কথাগুলো বরেছেন। পেকুয়ার ইউএনও মোহাম্মদ মারুফুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্টিত ক্ষতিপূরনের চেক বিতরনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পেট্রোবাংলার ব্যবস্থাপক মোস্তফা কামাল। অনুষ্টানে বক্তব্যদানকালে কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন আরো বলেন,পেকুয়ায় প্রকৃত জমির মালিকদের ক্ষতিপুরণ প্রদানসহ প্রকল্প সুষ্টু বাস্তবায়নে স্থানীয় জনপ্রতিধি ও সংবাদকর্মীদের সহায়তা করতে হবে। গ্যাস লাইন স্থাপনের কারনে গ্রামীন অবকাটামোর সড়ক ক্ষতিগ্রস্থ হলে তাও প্রকল্পের বরাদ্দ থেকে উপজেলা পরিষদের মাধ্যমে পুনরায় সংস্কার করা হবে। এ জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিবে সরকার।

 অনুষ্টানের প্রধান অতিথি পেট্রোবাংলার ব্যবস্থাপক মোস্তফা কামাল বলেছেন, গ্যাস লাইন স্থাপনের কারণে সরকারের অধিগ্রহণকৃত জমির মালিকদের ক্ষতিপুরণের চেক প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। ক্ষতিপুরনের অর্থ পেতে জমির মালিকরা কোন ধরনের হয়রানী হবেনা বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।

 অনুষ্টান শেষে পেকুয়া সদর ও বারবাকিয়া ইউনিয়নে অধিগ্রহণকৃত জমির বেশ কয়েকজন মালিকের কাছে ক্ষতিপূরনের চেক তুলে দেন জেলা প্রশাসক ও পেট্রোবাংলার ব্যবস্থাপক। অনুষ্টানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পেকুয়া উপজেলা প্রকৌশলী মো. জাহেদুল ইসলাম চৌধুরী, উজানটিয়া ইউপি চেয়ারম্যান এটিএম শহিদুল ইসলাম চৌধুরীসহ পেকুয়ায় কর্মরত গণমাধ্যম কর্মীরা।

পাঠকের মতামত: