ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

মাতারবাড়ি সাইয়াডেইলে চর কেটে বালু উত্তোলন হুমকির মুখে জনপদ

নিজস্ব প্রতিবেদক :: কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর মাতারবাড়ি ইউনিয়নের উপকুলীয় জনপদ সাইয়াডেইলের দক্ষিণে রক্ষাকবজ বেড়িবাঁধ লাগোয়া চর কেটে বালু উত্তোলনের প্রস্তুতি নিয়েছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। বিভিন্ন কোম্পানীর উন্নয়ন কাজে বাহির থেকে মাটি সরবরাহের নির্দেশনার থাকলেও অভিযুক্ত প্রভাবশালী মহলটি অল্পখরচের মধ্যে উন্নয়নকাজে মাটি সরবরাহ দেয়ার জন্য কৌশলে সাইয়াডেইলের রক্ষাকবজ বেড়িবাঁধ লাগোয়া চর কেটে বালু উত্তোলনে নেমেছে। এ অবস্থার কারণে পরিবেশগত সংকটাপন্ন জনপদ সাইরাডেইল পাশের জালিয়াপাড়াসহ পুরো মাতারবাড়ি ইউনিয়নটি সাগরে বিলীন হবার আশঙ্কা তৈরী হয়েছে।

স্থানীয় জনপ্রতিনিধি ও পরিবেশবাদি সংগঠনের অভিযোগের প্রেক্ষিতে সর্বশেষ ১৪ অক্টোবর বিকালে মহেশখালী উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুইচিং মং মার্মার নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে সাইরাডেইল সাগর উপকুলের বেড়িবাঁধ এলাকা থেকে একটি শক্তিশালী ড্রেজার মেশিন জব্দ করেছেন। পরবর্তীতে ডেজ্রারটি স্থানীয় মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার আহমদ উল্লাহ’র জিন্মায় হেফাজতে দিয়েছেন সহকারি কমিশনার।

স্থানীয় এলাকাবাসি জানিয়েছেন, সম্প্রতি সময়ে মহেশখালীর মাতারবাড়ি ইউনিয়নের উপকুলীয় জনপদ সাইয়াডেইলের রক্ষাকবজ বেড়িবাঁধ লাগোয়া চর কেটে বালু উত্তোলনের প্রস্তুতি নিয়েছেন স্থানীয় একটি প্রভাবশালী মহল। বিভিন্ন কোম্পানীর উন্নয়ন কাজে বাহির থেকে মাটি সরবরাহের নির্দেশনার থাকলেও স্থানীয় জমির মেম্বার ও আকরামের নেতৃত্বে অভিযুক্ত প্রভাবশালী মহলটি অল্পখরচের মধ্যে মাটি সরবরাহ দেয়ার জন্য কৌশলে সাইয়াডেইলের দক্ষিনে রক্ষাকবজ বেড়িবাঁধ লাগোয়া চর কেটে বালু উত্তোলনে নেমেছে।

আদালতের অভিযানের বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার আহমদ উল্লাহ। তিনি বলেন, সাইরাডেইল সংলগ্ন সাগর তীরের বেড়িবাঁধ লাগোয়া চর কেটে বালু উত্তোলন করা হলে চরম পরিবেশগত সংকটে পড়বে পুরো মাতারবাড়ি ইউনিয়ন। এই অবস্থায় প্রশাসনের কাছে আমাদের দাবি, উন্নয়নকাজের জন্য বাহির এলাকার থেকে মাটি বা বালু সরবরাহ করা হোক। আমি সাইরাডেইল পাশের জনপদ জালিয়াপাড়াসহ পুরো মাতারবাড়ি ইউনিয়নটি সাগরের কবল থেকে রক্ষাকল্পে প্রশাসনের কাছে হস্তক্ষেপ কামনা করছি।

ইউপি চেয়ারম্যান বলেন, গত ১৪ অক্টোবর মহেশখালী উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুইচিং মং মার্মা ঘটনাস্থলে উপস্থিত হয়ে চরকেটে বালু উত্তোলনের প্রস্তুতির প্রমাণ পেয়েছেন। পরে তিনি ঘটনাস্থল থেকে জড়িতদের ব্যবহৃত একটি শক্তিশালী ড্রেজার মেশিন জব্দ করেছেন। এটি মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের জিন্মায় দিয়েছেন আদালত।

বেড়িবাঁধ লাগোয়া চর কেটে বালু উত্তোলনকালে ড্রেজার মেশিন জব্দ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের বিষয়ে জানতে রবিবার সন্ধ্যা সাতটার দিকে মহেশখালী উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুইচিং মং মার্মার সরকারি মোবাইলে একাধিকবার কল দেওয়া হয়। কিন্তু ফোনটি বন্ধ থাকায় বক্তব্য জানা সম্ভব হয়নি।

তবে স্থানীয় লোকজন অভিযোগ করেছেন, আদালতের অভিযানের পর ঘটনাস্থল থেকে শক্তিশালী ড্রেজার মেশিন জব্দ করা হলেও আওয়ামীলীগের প্রভাবশালী এক নেতার সহযোগিতায় অভিযুক্ত মহলটি বর্তমানে প্রশাসনের কাছ থেকে ড্রেজারটি ছাড়িয়ে নিতে চেষ্ঠা চালাচ্ছে। একইসঙ্গে আবারও তাঁরা ঘটনাস্থলের চরকেটে বালু উত্তোলনের জন্য মরিয়া হয়ে উঠেছে। এ অবস্থায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

 

পাঠকের মতামত: