ঢাকা,সোমবার, ১৯ অক্টোবর ২০২০

জ্বালানী তেল বিক্রিতে ওজনে কারচুপি

চকরিয়ায় ৪ ফিলিং স্টেশনকে ২৫ হাজার টাকা জরিমানা

এম.জিয়াবুল হক, চকরিয়া :: চকরিয়া উপজেলার বিভিন্ন জনপদে একাধিক ফিলিং স্টেশনে তেল বিক্রিতে নানাধরণের অসংহতি পেয়েছে ভ্রাম্যমান আদালত। বুধবার উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আদালত তেল বিক্রিতে ওজনে কারচুপির ঘটনায় চারটি ফিলিং স্টেশনকে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন। উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার (ভুমি) মো.তানভীর হোসেন গোপন সংবাদের ভিত্তিতে ফিলিং স্টেশনগুলোতে এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো.তানভীর হোসেন। তিনি বলেন, অনুমোদন নেয়ার আগে ফিলিং স্টেশন স্থাপনে জালানি ও খনিজ সম্পদ মন্ত্রানালয়ের সুনিদিষ্ট নীতিমালা রয়েছে। সেখানে তেল বিক্রিতে কী ধরণের পরিমাপ যন্ত্র ব্যবহার করতে হবে তাও বলা আছে।

কিন্তু চকরিয়া উপজেলার বিভিন্ন জনপদে গড়ে তোলা ব্যক্তি মালিকানাধীন একাধিক ফিলিং স্টেশন তেল বিক্রিতে মন্ত্রাণালয়ের নীতিমালা লঙ্ঘন করছেন। এমনকি তেল বিক্রিতে নানাভাবে তাঁরা কারচুপির আশ্রয় নিচ্ছেন। গোপনে বিষয়টি জানতে পেরে উপজেলার বিভিন্ন এলাকায় কয়েকটি ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট আরও বলেন, অভিযানকালে ফিলিং স্টেশনগুলোতে তেল বিক্রির পরিমাপ যন্ত্র সমুহ পরীক্ষা করে দেখা হয়। এতে একটি ফিলিং স্টেশনে প্রতি ৫ লিটার অকটেন বিক্রিতে ২০০ মি. লি.করে ওজন পরিমাপে কম দেয়ার প্রমাণ মেলে। তাই তেল বিক্রিতে ওজনে কারচুপির ঘটনায় চারটি ফিলিং স্টেশনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে ফিলিং স্টেশন গুলোকে তেল পরিমাপের মিটারের রিডিং সংশোধনের নির্দেশ দেওয়া হয়েছে। ##

 

পাঠকের মতামত: