ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দু’দিনের বলি খেলায় পাঁচদিনের জুয়া

কক্সবাজার প্রতিনিধি :::

কক্সবাজারে ডিসি সাহেবের বলি খেলার নামে শুরু হয়েছে জমজমাট জুয়ার আসর। ঘোষণা দিয়ে দুই দিনের বলি খেলা আর ৫ দিনের এ জুয়ার আসর পরিচালনা করা হচ্ছে।
শুক্রবার বিকেল ৪ টায় বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ষ্টেডিয়ামে শুরু হয় ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখি মেলা। বেলুন উড়িয়ে এ আয়োজনের উদ্বোধন করেন কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন। মেলায় দেশীয় ও লোকজ কোন স্টল না থাকলে রয়েছে নানা রকম জুয়া খেলা আসর। পুলিশ একবার  এসব জুয়ার আসর বন্ধ করে দিলেও ফের শুরু হয় এসব জুয়া।
শুক্রবার মেলা প্রাঙ্গন দেখা যায়, ৭ টি জুয়ার আসর বসানো হয়েছে। স্টেডিয়ামের ভেতরে আনন্দগণ পরিবেশ না থাকলেও বাহিরে জমজমাট হয়ে উঠেছে জুয়ার আসর। সন্ধ্যা ৬ টায় বলি খেলা শেষ হলেও রাতে পর্যন্ত চলছে জমজমাট জুয়ার আসর। তিন তাস, সহ বসানো হয়েছে তিনটি জুয়ার বোর্ড।
অভিযোগ উঠেছে, জেলা ক্রীড়া সংস্থার কয়েকজন কর্মকর্তা মিলে মোটা অংকের টাকা ভাগবাটায়োরা করতে নানা অসংগতি ও অব্যবস্থাপনার মধ্যে দিয়ে বলিখেলায় নামে বসানো হয়েছে বেশ কয়েকটি জুয়ার আসর।

সূত্র জানিয়ে, বৃহস্পতিবার বিকাল থেকে শুরু হয় এসব জুয়ার আসর। আগামী ১৮ এপ্রিল পর্যন্ত চলছে এসব জুয়া। তবে বলি খেলা হবে ১৫ ও ১৬ এপ্রিল দুই দিন। গ্রামীণ ফোনের পৃষ্ঠপোষকতায় এ বলি খেলার আয়োজন করা হলেও  জুয়া খেলার পরিচালনার জন্য ৩ লাখ ৬৫ হাজার টাকার বাজার নিলামও দেয়া হয়।  বৃহস্পতিবার থেকে এ বৈশাখী মেলা শুরু বলে বসানো হয় জুয়ার আসর। তবে শুক্রবার হয়েছে এর উদ্বোধন।
উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ আলী হোসেন বলেন, বলী খেলা এতদাঞ্চালের একটি নিজস্ব সংস্কৃতি। তাই এই সংস্কৃতির ধারাবাহিকতা রক্ষা করা সকলের দায়িত্ব। এর মধ্য দিয়ে নিজেদের মধ্যে সম্পর্ক আরো উন্নত হয়। আর যারা বলী খেলায় অংশ গ্রহন করে তাদেরও তিনি এই খেলার মর্যাদা রক্ষা করার আহবান জানান।

কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ডিসি সাহেবের বলী খেলার উদ্বোধনী অনুস্টানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইটিসি আনুয়ারুল নাসের, অতিরিক্ত পুলিশ সুপার ফেরদৌস আলী,জেলা আওয়ামীলীগের সভাপতি এড, সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনূপ বড়–য়া অপু, সহ সভাপতি মোঃ জসিম উদ্দিন,অতিরিক্ত সাধারণ সম্পাদক আবছার উদ্দিন, গ্রামীন ফোন প্রতিনিধি কামরুজ্জামান, জেলা ক্রীড়া সংস্থার যুগ্ন সম্পাদক হারুনুর রশিদ, মাহামুদুল করিম মাদু, সদস্য রতন দাশ, রাশেদ হোসেন নান্নু, শফিকুর রহমান, মাসেদুল হক মার্সাল, জসিম উদ্দিন বলী খেলা কমিঠির সদস্য সচিব ও ডিএসএ সদস্য হেলাল উদ্দিন করিব।

প্রথম দিনে ৩নং মেডেল বাছাই প্রতিযোগিতায় মোস্তাক বনাম গফুর বলী, সাইফুল, বশির, ধলা মিয়া, আবুল কালাম, বজল, হাফেজ, রাজিব, শাহাবুদ্দিন, হোসেন, কলিম উল্লাহ এবং ২ নং মেডেলের জন্য জসিম. মানিক, বজল, কাঞ্চন, মোঃ হোসেন, তারেক, রাসেল, নজরল, শাহাবুদ্দিন বলী বাছাই পর্বে অংশ নেয়। এদের মধ্যে আজ চুড়ান্ত প্রতিযোগিতা ছাড়াও চ্যাম্পীয়ন ট্রফির জন্য দিদার বলী অংশ নেবে বলে জানিয়েছে আয়োজক কতৃপক্ষ।
এদিকে বলি খেলার নামে জুয়ার আসর পরিচালনাকালে কক্সবাজার সদর থানার পুলিশ এক দফায় এসব জুয়ার আসর বন্ধ করেও দেন। শুক্রবার বিকালে পুলিশ তা বন্ধ করে দিলেও সন্ধ্যার পর আবারো শুরু হয় এসব জুয়ার আসর। বিষয়টি নিয়ে কক্সবাজার সদর থানার ওসি (তদন্ত) বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, এক দফা এসব জুয়ার আসর বন্ধ করে দেয়া হয়েছে। আবারো পুলিশ পাঠিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

পাঠকের মতামত: